রাতে আসছেন অ্যাঞ্জেলিনা জোলি

হলিউড, বিনোদন

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:25:29

রোহিঙ্গাদের দেখতে পাঁচ দিনের সফরে রোববার (৩ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশে আসছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর বিশেষ দূত ও হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

ঢাকায় জাতিসংঘ ও ইউএনএইচসিআর সূত্র জানিয়েছে, অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি এ সফরে যাবেন কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শনে। সেখানে তিনি রোহিঙ্গা শিবিরের বেশ কয়েকটি ব্লক ঘুরে দেখবেন। রোহিঙ্গা নারী-শিশুদের মুখে শুনবেন বর্মী বাহিনীর নির্যাতনের কথা। এছাড়া সেখানে জাতিসংঘসহ বৈশ্বিক দাতা সংস্থাগুলোর কার্যক্রম পরিদর্শন করবেন।

মঙ্গলবার সন্ধ্যায় সফরের অভিজ্ঞতা বিনিময়ে সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হবেন জোলি।

রোহিঙ্গা নারীদের বিরুদ্ধে যৌন নির্যাতন বন্ধে গত বুধবার ন্যাটোর সদর দফতরে এক সংবাদ সম্মেলনে জোলি বলেন, আমি রোহিঙ্গাদের নিয়ে খুবই উদ্বিগ্ন। দশ বছর বয়সী এক রোহিঙ্গা শিশুর ধর্ষণের ঘটনায় খুবই মর্মাহত, এমনটা চলতে পারে না। মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া সাড়ে সাত লাখ রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসতে হবে। নারী ও শিশুদের ওপর নির্যাতন বিশেষ করে যৌন নির্যাতন দিন দিন বেড়েই চলেছে। আর ধর্ষণের মাধ্যমে সামরিক ও রাজনৈতিক লক্ষ্য পূরণের চেষ্টা হচ্ছে। এটা একদিকে যেমন পরিবারকে ক্ষতিগ্রস্ত করছে তেমনি নারী ও শিশুদের জীবনকে অজানা শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে।

২০০১ সালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে নিজেকে যুক্ত করেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি।

গত বছরের মে মাসে ইউনিসেফের শুভেচ্ছাদূত হয়ে রোহিঙ্গা শিবির পরিদর্শনে বাংলাদেশ সফর করেছিলেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

এ সম্পর্কিত আরও খবর