‘শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এর সদস্য কনকচাঁপা-নিপুণ-নওশাবা

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-09-15 16:19:00

বাংলাদেশের সকল ক্ষেত্রের শিল্পীদের সুযোগ সুবিধা ও অধিকারের পক্ষে কাজ করে থাকে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’। সর্বশেষ গত বছর এই ট্রাস্টের কমিটি গঠিত হয়। তবে বিগত সরকার পতনের ফলে সব জায়গায় সংস্কারের ধারাবাহিকতায় ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এরও পুনর্গঠন করা হয়েছে। আজ সংস্কৃতি মন্ত্রনালয়েএ নিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে।

তাতে দেখা যাচ্ছে, নতুন এই কমিটিতে সাংস্কৃতিক অঙ্গনের সবচেয়ে শক্তিশালী মাধ্যমে চলচ্চিত্রের কাউকেই রাখা হয়নি। কেনো রাখা হয়নি তার কারণ আপাতত অজানা। সংস্কার বলতে শুধু মানুষের নাম পরিবর্তন না হয়ে ‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’ পুরোপুরিভাবে শিল্পীদের জন্য আসলেই কল্যানকর হয়ে উঠুক- এই প্রজ্ঞাপন দেখে এমনটাই আশা করছে শিল্পী সমাজ।

‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এর নতুন কমিটির বেশিরভাগ সদস্যই সরকারি কর্মকর্তারা। আছেন কয়েকজন কথাসাহিত্যক। শোবিজ থেকে মাত্র তিনজনের নাম রয়েছে। তারা হলেন জনপ্রিয় নির্মাতা আশফাক নিপুণ, অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ ও প্রখ্যাত সঙ্গীতশিল্পী কনকচাঁপা। এছাড়া থিয়েটার থেকে রয়েছেন বটতলা নাট্যদলের সিনিয়র অভিনেত্রী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সামিনা লূৎফা নিত্রা।

‘বাংলাদেশ শিল্পী কল্যাণ ট্রাস্ট’-এর নতুন কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের উপদেষ্টা আর ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব।

প্রজ্ঞাপনটি সরাসরি সংযুক্ত করা হলো-

Caption

এ সম্পর্কিত আরও খবর