যুক্তরাষ্ট্রের জনপ্রিয় নৃত্যজুটি কাজী মুস্তা-অন্তু মজুমদার

সুরতাল, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-09-29 17:03:33

নিউ ইয়র্কের ফরেস্ট পার্ক উডহ্যাভেনে গত ২১ সেপ্টেম্বর বিকেলে অনুষ্ঠিত হয়ে গেলো ‘বাংলা ফোক ফেস্টিভ্যাল’ নামের জমজমাট এক সাংস্কৃতিক আয়োজন। এতে নাচ, গান, কবিতা থেকে শুরু করে ছবি আঁকা, হস্তশিল্প প্রদর্শর্নী, দেশি খাবারের স্টল- কি না ছিলো!

নিউ ইয়র্কের প্রবাসী বাঙালিরা বিদেশের মাটিতে যেন এক টুকরো বাংলাদেশ তৈরি করেছিলেন সেদিন। শেকড়ের টানে প্রতি বছরই এমন আয়োজন করে থানে নিউ ইয়র্কভিত্তিক ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ফাইন আর্টস (বিপা)’।

এবারের আয়োজনে অন্যতম আকর্ষন ছিলেন মেধাবী নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার কাজী মুস্তা এবং অন্তু মজুমদারের নাচ। এই দুই শিল্পী এরইমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন আয়োজনে জুটি বেঁধে পারফর্ম করেছেন নানা ধরনের দৃষ্টিনন্দন নাচ। যার ফলে সেখানকার বাঙালি কমিউনিটির মধ্যে জনপ্রিয় জুটি হয়ে উঠেছেন।

নৃত্যজুটি কাজী মুস্তা ও অন্তু মজুমদার

ফোক ফেস্টিভ্যালে তারা বেছে নেন দেশের ঐতিহ্যবাহী সাপুড়ে নৃত্য। নাচটি কোরিওগ্রাফিও করেছেন মুস্তা।

এমন চমৎকার আয়োজনে অংশ নিয়ে কাজী মুস্তা বলেন, ‘এখন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে শো করছি নিয়মিত। তবে বাংলাদেশের লোক সংস্কৃতি নিয়ে এই আয়োজন আমাকে অন্যরকম আনন্দ দিয়েছে। দেশে থাকি না বলে দেশের এই কৃষ্টি কালচার বেশি করে অনুভব করি আমি। এজন্য বিপার প্রতিষ্ঠাতা পরিচালক অ্যানি ফেরদৌসের প্রতি কৃতজ্ঞতা।’

বিপার প্রতিষ্ঠাতা পরিচালক অ্যানি ফেরদৌসের সঙ্গে অন্তু মজুমদার ও কাজী মুস্তা

বিদেশের মাটিতে নাচের জুটি গড়ে তোলা নিয়ে তিনি বলেন, ‘আমরা জুটি গড়বো এটা মাথায় রেখে কাজ করিনি। প্রথমে একটা দুইটা নাচ করতে করতে আমাদের আন্ডারস্টান্ডিং তৈরি হয়েছে। এরপর থেকে ডুয়েট নাচ হলেই আমরা একসঙ্গে কাজ করতে শুরু করি। এরইমধ্যে ফোবানা সম্মেলন থেকে শুরু করে ঈদ, বৈশাখ, ফাল্গুন উদযাপন অনুষ্ঠান, ক্ল্যাসিকাল নাইট, কালচারাল নাইট, বিপার প্রতিষ্ঠাবার্ষকীসহ অনেক অনুষ্ঠানে জুটি বেঁধে পারফর্ম করেছি। আমাদের একসঙ্গে দেখতে বেশ পছন্দ করে দর্শক।’

 ‘বাংলা ফোক ফেস্টিভ্যাল’-এ সাপুড়ে নাচ করেন কাজী মুস্তা ও অন্তু মজুমদার

এ সম্পর্কিত আরও খবর