'ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' প্রতিযোগিতার নিবন্ধন শুরু

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:04:53

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, শুদ্ধ উচ্চারণ, বানান চর্চা ও ব্যবহার ছড়িয়ে দিতে চ্যানেল আইয়ে আবার শুরু হচ্ছে মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’।

বুধবার (৬ ফেব্রুয়ারি) চ্যানেল আই কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন করা হয়।

বাংলা ভাষা নিয়ে টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ ‘এর তৃতীয় আসর এটি। এবারের আসরে দেশের আটটি বিভাগীয় শহর এবং কুমিল্লা শহরের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

বুধবার থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নাম নিবন্ধন শুরু হয়েছে। পুরো অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করবে ‘ইস্পাহানি মির্জাপুর চা’।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকছেন কথাসাহিত্যিক ও কবি আনিসুল হক, অধ্যাপক ড. সৌমিত্র শেখর ও অভিনেত্রী ত্রপা মজুমদার।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে থেকে যারা দ্বিতীয় ও তৃতীয় হবে তাদেরকে তিন ও দুই লাখ টাকার মেধাবৃত্তি দেওয়া হবে। বাকি ১০ জন প্রতিযোগীর প্রত্যেকে পাবে একটি করে ল্যাপটপ এবং ব্যক্তিগত পাঠাগার গড়ে তোলার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বই ও আলমারি। আর এ বছরে যে ‘সেরা বাংলাবিদ’ হবে তার জন্য থাকছে ১০ লাখ টাকার মেধাবৃত্তি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইস্পাহানি লিমিটেডের পরিচালক জাহিদা ইস্পাহানি, জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, অধ্যাপক ড. সৌমিত্র শেখর, অভিনেত্রী ত্রপা মজুমদার ও কথাসাহিত্যিক ও কবি আনিসুল হকসহ আরও অনেকে।

এ সম্পর্কিত আরও খবর