প্রবাসী তরুণের র‌্যাপ গান ‘হারকিউলিস’

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-26 13:51:32

‘আমার বইনে বাইর হইসে যে পড়তে আজকে সকালে/৪ জনের খাটে শুইয়া লাশ হইয়া ফেরত আইলো বিকালে/জীবন শুরু হইবারো পারলো না গেলো অইপারে অকালে/ভালো একটা মানুষ হইবার কথা ছিলো মেয়েটার যেকালে/তার শরীরের জামাটা ছেড়া/বুকের উপরে নাইত অড়না’ এই বাস্তব কথাগুলো গানের মাধ্যমে তুলে ধরেছেন প্রবাসী র‌্যাপার হোসেইন মুহাম্মদ শান্ত।

নারীদের ধর্ষণের বিষয়বস্তুকে তুলে ধরে সম্প্রতি ‘হারকিউলিস’ শিরোনামে একটি র‌্যাপ গান প্রকাশ করা হয়েছে উরবান রিয়েকশনের ইউটিউব চ্যানেলে। এতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি এর কথা লিখেছেন শান্ত নিজেই। পরিচালনা করেছেন রাব্বি রাজ। প্রযোজনায় রয়েছে ডালিম খান।

দিন দিন ধর্ষণের ঘটনা বেড়েই চলছে। ছোট শিশু থেকে শুরু করে বয়স্ক নারী কেউ বাদ যাচ্ছে না এই ধর্ষণকারীদের হাত থেকে। শুধু ধর্ষণ করেই শান্ত থাকে না মানুষরূপি এই অমানুষরা। ধর্ষণের পর হত্যা করে ফেলে। যে পরিবার এই ঘটনার শিকার হয় কেবল তারাই জানে এর যন্ত্রণা কতটুকু।

তাদের সাথে এই কষ্টের ভাগ শেয়ার করতে পুরো জাতিকে উদ্দেশ করে গাওয়া হয়েছে এই গানটি। প্রতিটি মেয়েকে সম্মানের চোখে দেখা উচিত আর অন্যায়ের প্রতিবাদ করার প্রেক্ষাপট নিয়েই নির্মিত হয়েছে গানটি।

এবার আসি হারকিউলিস প্রসঙ্গে, হারকিউলিস শব্দের সাথে অনেকে পরিচিত থাকার কথা কারণ পৌরাণিক রোমান বীর ও দেবতা হারকিউলিসকে নিয়ে নির্মিত হয়েছে একাধিক চলচিত্র ও টেলিভিশন সিরিজ। ওয়ার্ল্ড ডিসনি ১৯৯৭ সালে ‘হারকিউলিস’ নামে এনিমেটেড ছবি তৈরি করে। ১৯৯৫ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত একই শিরোনামে একটি টেলিভিশন সিরিজ একাধিকবার জনপ্রিয়তা অর্জন করে।

আশ্চর্যজনক বিষয় হলো- বাংলাদেশে ধর্ষকেদের লাশের গলায় চিরকুট পাওয়া যাচ্ছে ‘হারকিউলিস’ নামে।

গত এক মাসে দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ মামলার অন্তত তিন আসামির লাশ উদ্ধার করা হয়েছে, যাদের গলায় বাঁধা চিরকুটে লেখা ছিল- “ধর্ষকের পরিণতি ইহাই। ধর্ষকরা সাবধান। হারকিউলিস।”

তবে বাংলাদেশের এই হারকিউলিস নিয়ে চলছে নানা বিতর্ক। বিশ্লেষকরা বলছেন এটি একটি ‘অশুভ লক্ষণ’ রাষ্ট্র এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করতে না পারলে জনগণের মধ্যে বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা সৃষ্টি হতে পারে। এই হারকিউলিস কোথা থেকে এল- তা খুঁজে বের করা পুলিশ বা রাষ্ট্রেরই দায়িত্ব।

এ সম্পর্কিত আরও খবর