কান উৎসবের উদ্বোধনী ছবি চূড়ান্ত

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-12-14 17:38:50

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে উদ্বোধনী দিনে দেখানো হবে যুক্তরাষ্ট্রের নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। আগামী ১৪ মে প্যালেস দেস ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। এক ই-মেইল বার্তায় আয়োজকরা এই তথ্য জানিয়েছেন।

এবারের আসরের প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছে ‘দ্য ডেড ডোন্ট ডাই’।ফলে উৎসবের সর্বোচ্চ পুরস্কার পাম দ’রের লড়াইয়ে থাকছে এই ছবি। সেন্টারভিল নামের একটি শহরে ছড়িয়ে পড়া জম্বি ও সেখানকার বাসিন্দাদের বেঁচে থাকার লড়াইকে ঘিরে এর গল্প। ছবিটিতে অভিনয় করেছেন বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন, ক্লোয়ি সেভিনি, স্টিভ বুসেমি, ড্যানি গ্লোভার, গায়ক ইগি পপ, গায়িকা সেলেনা গোমেজসহ অনেকে।

‘দ্য ডেড ডোন্ট ডাই’ হলো জিম জারমাশের ১৩তম ছবি। ১৯৮৪ সালে ‘স্ট্রেঞ্জার দ্যান প্যারাডাইস’ ছবির সুবাদে কান উৎসবে ক্যামেরা দ’র পুরস্কার জেতেন তিনি। ১৯৯৩ সালে ‘কফি অ্যান্ড সিগারেটস: সামহোয়্যার ইন ক্যালিফোর্নিয়া’ তাকে এনে দেয় কানের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পাম দ’র।

২০০৫ সালে জিম জারমাশের ‘ব্রোকেন ফ্লাওয়ার্স’ জিতেছে কানের গ্রাঁ প্রিঁ পুরস্কার। ২০১৬ সালে কানে প্রতিযোগিতা বিভাগে ছিল জিম জারমাশের ‘প্যাটারসন’। ওই বছর তার বানানো সংগীত নির্ভর প্রামাণ্যচিত্র ‘গিমে ডেঞ্জার’ দেখানো হয় মধ্যরাতের আয়োজনে। গায়ক ইগি পপ ও তার রক ব্যান্ড দ্য স্টুজেসের ওপর এটি নির্মিত।

কানের এবারের মূল প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর নাম ঘোষণা করা হবে আগামী ১৮ এপ্রিল। এই বিভাগে জুরিদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন মেক্সিকোর পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। আগামী ২৫ মে পর্দা নামবে উৎসবটির।

এ সম্পর্কিত আরও খবর