১৫ বছরে সিসিমপুর

কিডস প্যরাডাইস, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-09-01 16:27:52

হালুম, টুকটুকি, ইকরি কিংবা শিকু জনপ্রিয় শিশুতোষ সিরিজ ‘সিসিমপুর’-এর সুবাদে শিশুদের কাছে বেশ পরিচিত। শিশুদের শেখাকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্য নিয়ে ইউএসএআইডি’র অর্থায়নে অনুষ্ঠানটির যাত্রা শুরু হয়েছিল ১৪ বছর আগে। ২০১৯ সালে এসে তা পা রাখলো ১৫তম বছরে। এই আয়োজনের নানান শিক্ষা উপকরণ ব্যবহারের ফলে শিশুদের পাঠ্য ও শিক্ষকদের শিক্ষাদান হয়ে উঠেছে আনন্দদায়ক। বাংলাদেশের প্রতিটি শিশুর প্রাক-শৈশবকে পূর্ণাঙ্গ ও বিকশিত করার প্রত্যয় নিয়ে ‘সিসিমপুর’-এর মূলমন্ত্র: পৃথিবীটা দেখছি, প্রতিদিন শিখছি।

শিশুতোষ অনুষ্ঠানটি ৩ থেকে ৮ বছর বয়সী শিশুদের প্রারম্ভিক শিক্ষার চাহিদা পূরণের জন্য তৈরি হচ্ছে ‘সিসিমপুর’। আনন্দ আর খেলার ছলে এটি ভূমিকা রেখে চলেছে শিশুর সামগ্রিক বিকাশে। ভাষা-বর্ণ, গণিত, পরিবেশ, লিঙ্গ সমতা, সামাজিক মূল্যবোধ ও আচার-আচরণ, ভিন্নতা ও বৈচিত্র্যের প্রতি সহনশীলতা ও শ্রদ্ধা প্রদর্শন করতে শেখায় ‘সিসিমপুর’-এর পাঠক্রম। এছাড়া সুষম ও পুষ্টিকর খাবার, স্বাস্থ্যকর অভ্যাসচর্চা, ভূমিকম্প, রাস্তা পারাপার ও পানিডুবি-বিষয়ক নিরাপত্তা, বিভিন্ন আঘাত প্রতিরোধে সচেতনতা, শিশুদের জমা-খরচ ও সঞ্চয় সম্পর্কে ধারণা দেওয়া এবং বাংলাদেশের শিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যসহ আরও অনেক কিছু রয়েছে এতে।

‘সিসিমপুর’ অনুষ্ঠানে ও মুদ্রিত বিভিন্ন উপকরণের মাধ্যমে শিশুকে বর্ণ চেনা, শব্দ থেকে বর্ণ চিহ্নিত করা, বর্ণ দিয়ে শব্দ মেলানো, শব্দ দিয়ে বাক্য তৈরিতে সহায়ক হয়। চারপাশের পরিবেশ থেকে উপকরণ খুঁজে নিয়ে সেগুলোর মাধ্যমে বর্ণ ও শব্দ চিনতে সহযোগিতা করে। যেমন- ঘর, কলা, আম, টেবিল, ঘড়ি, গরু, গাছ, পাতা, কলম, বই ইত্যাদি বিভিন্ন শব্দ কোন বর্ণ দিয়ে শুরু হয় তা খেলার ছলে শেখানো হয়।

‘সিসিমপুর’-এর চরিত্রগুলোর মাধ্যমে পরিবেশের বিভিন্ন উপাদান থেকে বিভিন্ন রকম আকার-আকৃতির নাম ও রঙের নাম শিখতে পারে ছোটরা। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণের বিষয়টিকে এই অনুষ্ঠানে গুরুত্ব দেওয়া হয়। তাই মাপেট, মানব চরিত্র এমনকি অ্যানিমেশনসহ সব ধরনের চরিত্র অনুযায়ী শুদ্ধ উচ্চারণ নিশ্চিত করা হয়, যাতে শিশুরা এ অনুষ্ঠানের মাধ্যমে প্রমিত বাংলা শোনা ও চর্চার সুযোগ পায়।

এখন ‘সিসিমপুর’-এর একাদশ সিজন চলছে। একইসঙ্গে তৈরি হচ্ছে ত্রয়োদশ সিজন। শুরু থেকে প্রতি সপ্তাহে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মাধ্যমে সারাদেশের প্রায় ১ কোটি দর্শক অনুষ্ঠানটি উপভোগ করছেন। এছাড়া বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেল আই, দেশ টিভি ও চ্যানেল নাইনে এটি প্রচারিত হয়েছে। বর্তমানে জনপ্রিয় অনুষ্ঠানটি বিটিভি ও আরটিভিতে প্রচার হচ্ছে।

২০১০ সালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট পরিচালিত একটি জরিপে ‘সিসিমপুর’ শিশুতোষ অনুষ্ঠান হিসেবে শীর্ষস্থানীয় ও সামগ্রিকভাবে তৃতীয় জনপ্রিয় অনুষ্ঠান হয়েছে। ২০০৭ সালে পরিচালিত এসিপিআরের একটি দীর্ঘমেয়াদী গবেষণায় দেখা গেছে, ‘সিসিমপুর’ অনুষ্ঠানের নিয়মিত দর্শকরা অন্যদের চেয়ে ভাষা ও বর্ণ, গণিত ও সামাজিক-সাংস্কৃতিক বিষয়ে বেশি দক্ষতা প্রদর্শন করেছে।

নিউইয়র্কভিত্তিক সিসেমি স্ট্রিট নামক শিক্ষামূলক টিভি ধারাবাহিকের যৌথ-প্রযোজনা সিসিমপুর-এর কার্যক্রম বাংলাদেশে পরিচালনা করছে সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ। এটি সব কার্যক্রমই সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে যৌথভাবে পরিচালনা করে থাকে। গত ১৪ বছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করেছে ‘সিসিমপুর’। অনুষ্ঠানটির সহযোগী প্রযোজক হিসেবে দায়িত্ব পালন করছে এশিয়াটিক মার্কেটিং কমিউনিকেশন লিমিটেড।

২০১০ সাল থেকে সিসিমপুর আউটরিচ প্রকল্পটি দেশের ৬৪টি জেলায় ৩ হাজার ৩৪০টি স্কুলে সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের কারিগরি সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।বাংলাদেশ সরকার ও ইউএসএআইডি বাংলাদেশের যৌথ অর্থায়নে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এতে সহযোগিতা করেছে বাংলাদেশ শিশু একাডেমি। এছাড়া সিসিমপুর প্রতিনিয়ত নানান গুরুত্বপূর্ণ বিষয়ে প্রচারণা ও সচেতনতা বৃদ্ধিতে প্রত্যক্ষ ভূমিকা রেখে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর