বাবাকে নিয়ে ৫ গান

সুরতাল, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-12-21 20:39:42

বাবা হলেন বটবৃক্ষ। তার ছায়াতলে সন্তান সবচেয়ে নিরাপদ থাকে। বাবা শব্দটি দায়িত্ব ও ভালোবাসায় ঘেরা। বাবা হলেন শ্রদ্ধা, ভয়, উৎসাহ, নির্দেশনা ও নির্ভরতার জায়গা। বাবা আর সন্তানের বন্ধন নিয়ে বাংলা ভাষায় বেশকিছু শ্রুতিমধুর গান আছে। বাবা দিবসে তেমন পাঁচটি গানের গল্প।

 

‘বাবা বলে গেলো আর কোনোদিন গান কোরো না’

এ গানটি গেয়েছেন শামীমা ইয়াসমিন দিবা। নতুন প্রজন্মের অনেকেই হয়তো তাকে চেনে না! ১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত ‘জন্ম থেকে জ্বলছি’তে তার গাওয়া গানটি ব্যবহৃত হয়। ছবিটির পরিচালক আমজাদ হোসেনই এর কথা লিখেছেন, সুর করেছেন আলাউদ্দিন আলী।

 

‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’

প্রয়াত সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলের কালজয়ী সৃষ্টি এটি। কথা, সুর, সংগীত সবই তার। ১৯৮৪ সালে ‘নয়নের আলো’ ছবির এই গান গেয়েছেন এন্ড্রু কিশোর। এত বছর পরেও গানটি শ্রোতাদের মুখে মুখে। পর্দায় এতে ঠোঁট মিলিয়েছেন জাফর ইকবাল। তিনিও বেঁচে নেই।

 

বাবা বলে ছেলে নাম করবে’

প্রয়াত নায়ক সালমান শাহের প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ (১৯৯৩) ছবির এই গানটি সবশ্রেণীর শ্রোতার জীবনের সঙ্গে মিলে যায়। এর মাধ্যমে প্লেব্যাকে অভিষেক হয় খান আতাউর রহমানের ছেলে আগুনের। এর কথা লিখেছেন মনিরুজ্জামান মনির, সংগীতায়োজনে আলম খান।

 

‘বাবা কতদিন দেখিনা তোমায়’

নগরবাউল জেমসের ‘মা’ গানের মতোই ‘বাবা’ গানটিও তুমুল জনপ্রিয়। বৈষয়িক হিসাব-নিকাশ ও স্বার্থের টানাপড়েনের ঊর্ধ্বে বাবাকে ভেবে সন্তানের দৃষ্টিভঙ্গি থেকে এটি সাজানো। এর গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদ। ‘হারজিৎ’ অ্যালবামে প্রকাশিত হয় এটি।

 

‘আয় খুকু আয়’

ভারতীয় বাংলা গান হলেও বাংলাদেশে গানটি জনপ্রিয়তা পায় কাজী হায়াতের ‘দ্য ফাদার’ (১৯৭৯) ছবির সুবাদে। এর কথা ও সুর আজও শ্রোতাদের মন ছুঁয়ে যায়। পুলক বন্দোপাধ্যায়ের কথা ও ভি বালোসারার সুরে এটি গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদার।

এ সম্পর্কিত আরও খবর