সার্ফিং নিয়ে চাঁটগাঁইয়া ভাষায় ‘ন ডরাই’

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর | 2023-08-16 11:26:21

সার্ফিং নিয়ে প্রথমবারের মতো চলচ্চিত্র নির্মিত হলো বাংলাদেশে। নাম ‘ন ডরাই’। তাই বৃহস্পতিবার (২০ জুন) বিশ্ব সার্ফিং দিবসে এর পোস্টার উন্মোচন হলো। এদিন সন্ধ্যায় রাজধানীর পান্থপথে স্টার সিনেপ্লেক্সে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।
ছবির নামটি চাঁটগাঁইয়া ভাষায়। সংলাপও একই। তবে ইংরেজি সাব-টাইটেল রয়েছে। নারী সার্ফার নাসিমার জীবনের সত্যি ঘটনা অবলম্বনে এ ছবির গল্প সাজানো হয়েছে। নারীর এগিয়ে যাওয়ার বার্তা রয়েছে এতে। এর চিত্রনাট্য লিখেছেন বলিউডের ‘পিঙ্ক’ ছবির চিত্রনাট্যকার কলকাতার শ্যামল সেনগুপ্ত। এর প্রায় নব্বই শতাংশ দৃশ্যধারণ হয়েছে কক্সবাজার ও সেন্টমার্টিনে।
এ ছবির ইংরেজি ট্যাগলাইন রাখা হয়েছে ‘ডেয়ার টু সার্ফ’। তানিম রহমান অংশুর পরিচালনায় এতে সার্ফার কন্যার ভূমিকায় আছেন সুনেরাহ বিনতে কামাল। তার বিপরীতে অভিনয় করেছেন শরিফুল রাজ। গান গেয়েছেন জেফার। তিনিই নির্বাহী প্রযোজক। পোশাক পরিকল্পনার ভাবনাও তার।

সুনেরাহ বিনতে কামাল জানান, ছবিটির জন্য তিন মাস সার্ফিং শিখেছেন। স্থানীয় সার্ফারদের সহযোগিতা নিয়েছেন তিনি। ‘ন ডরাই’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক হচ্ছে তার। তিনি বলেন, ‘ছোটবেলা থেকে অভিনয়ের শখ আমার। কিন্তু এমন একটি চিত্রনাট্য চেয়েছি যা সবার মন ছুঁয়ে যাবে। এই ছবিটির গল্প আমাকে অনুপ্রাণিত করেছে। এতে নারীর ক্ষমতায়নের বার্তা আছে। কাজটি করে খুব ভালো লেগেছে। আশা করছি, দর্শকরা আমাকে গ্রহণ করবেন।’
আগামী অক্টোবরে ছবিটি দেশের প্রেক্ষাগৃহে ও ভারতে মুক্তি দেওয়ার পরিকল্পনা চলছে। এর আগে আন্তর্জাতিক কয়েকটি উৎসবে ছবিটি নিয়ে যেতে চান প্রযোজক স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান। তিনি বলেন, ‘ভালো মানের বাংলা চলচ্চিত্রের অভাবে মনের জেদ থেকে ছবি নির্মাণে এসেছি। প্রতি বছর চারটা করে ছবি প্রযোজনা করতে চাই।’

এ সম্পর্কিত আরও খবর