আমেরিকায় ‌‘মাইলস’, ঢাকায় শাফিন

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 11:51:39

কিছুদিন আগে ৪০ বছরে পা দিয়েছে দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’। ৪০ বছর পূর্তি উপলক্ষে প্রায় এক মাসের সফরে ব্যান্ড দলটির সদস্যরা আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যের কনসার্টে অংশ নিচ্ছেন।

২৭ জুলাই ফ্লোরিডার টাম্পায় কনসার্টে অংশ নিয়ে দেশে ফেরার কথা রয়েছে ব্যান্ড দলটির। তবে এক মাসের এই সফরে অংশ নেননি ব্যান্ড দলটির বেজ গিটারিস্ট ও ভোকাল শাফিন আহমেদ।

আমেরিকা সফরে শাফিনের জায়গায় অতিথি গিটারিস্ট হিসেবে পাভেল যোগ দিয়েছেন ব্যান্ড দলটির সঙ্গে। আর ঢাকায় অবস্থান করা শাফিন ব্যান্ডের বাইরে ‘বাতাসে কার কণ্ঠ’ শিরোনামে একক গানের ভিডিও প্রকাশ করেছেন।
সেই থেকে গুঞ্জন উঠেছে তাহলে কি আবার ‘মাইলস’ ছেড়েছেন শাফিন? তবে এই প্রশ্নের উত্তর এখনই দিতে নারাজ ব্যান্ড দলটির সদস্যরা।

‘মাইলস’র সঙ্গে যুক্ত একটি সূত্রের দাবি, ভিসা জটিলতায় আমেরিকা যেতে পারেননি শাফিন। তবে শুধুমাত্র শাফিনের ভিসার ক্ষেত্রে কেন জটিলতা দেখা দিয়েছে তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

এদিকে আমেরিকা না যাওয়া প্রসঙ্গে শাফিন আহমেদের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলেও তার সাড়া পাওয়া যায়নি।

এর আগে শাফিন আহমেদ ২০১০ সালে জানিয়েছেন, তিনি মাইলস এর সাথে আর থাকছেন না। কারণ মাইলস ব্যান্ডটি গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত হয়। তাই প্রতিটি সদস্য ছিল একে অপরের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু সাম্প্রতিক সময়ে সেই পরিবেশ না থাকায় তিনি এই দলের সাথে আর থাকছেন না। তারপর তিনি ‘রিদম অব লাইফ নামে’র একটি ব্যান্ড গঠন করেন। তবে ২০১০ সালের শেষের দিকে শাফিন আহমেদ আবার মাইলস ব্যান্ডে ফিরে আসেন।

ফরিদ রশিদের হাত ধরে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত বাংলা সংগীতের অন্যতম ব্যান্ড ‘মাইলস’। বর্তমানে ব্যান্ড দিলটির নেতৃত্ব দিচ্ছেন হামিন আহমেদ, শাফিন আহমেদ, মানাম আহমেদ, ইকবাল আসিফ জুয়েল ও সৈয়দ জিয়াউর রহমান তূর্য।

এ সম্পর্কিত আরও খবর