এবার ঈদে হানিফ সংকেতের ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-19 19:48:18

প্রতি বছর দুই ঈদে দু’টি নাটক দর্শকদের উপহার দিয়ে থাকেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। ঈদুল আজহা উপলক্ষে ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’ শিরোনামের একটি নাটক নির্মাণ করেছেন তিনি।

হানিফ সংকেতের নাটকের নাম যেমন ব্যতিক্রমী, গল্পেও তেমনি পাওয়া যায় আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি এতে থাকে একটি সামাজিক বক্তব্য। যে কারণে বরেণ্য এই নির্মাতার নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে।

নাটকের নাম সম্পর্কে হানিফ সংকেত একটু ছন্দ করেই বলেন,- ‘কার যে কেমন আচার এবং কার যে কেমন ব্যবহার, তার নিরিখেই প্রকাশ পাবে অজ্ঞ-বিজ্ঞ সমাচার।’

আজকাল সমাজে এবং অনেক পরিবারেই নিজের ভাষাকে বিকৃত করে বাংলিশ চর্চা করা হয়। তেমনি একটি পরিবারের মা এবং সন্তানের বাংলিশ প্রীতি, বাবার প্রতিবাদ এবং আদর্শ পুত্রবধুর আগমনে পরিবারের বিভিন্ন সদস্যদের মধ্যে ঘটতে থাকে নানান ঘটনা। এসব ঘটনাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’।

রাজধানীর মিরপুরের ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপ্লেক্সে হয়েছে নাটকটির দৃশ্যায়ণ।

নাটকের গল্প সম্পর্কে হানিফ সংকেত বলেন, ‘বলা যায় প্রতিবারের মত এবারও আমার নাটক একটি পরিবারকে কেন্দ্র করে-পারিবারিক গল্পের নাটক।’

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, জাকিয়া বারী মম, নিমা রহমান, সাবরিনা নিসা, ফাহিম, নজরুল ইসলামসহ আরো অনেকে।

নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন কমল ও রিয়াদ। আবহ সঙ্গীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হানিফ সংকেত।

ঈদের দিন রাত সাড়ে ৮টায় এটিএন বাংলায় প্রচারিত হবে ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’।

এ সম্পর্কিত আরও খবর