শোক দিবসে ফিল্ম আর্কাইভের দুই আয়োজন

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 16:20:17

গভীর শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে সারাদেশে পালিত হচ্ছে ‘জাতীয় শোক দিবস’।দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে আয়োজন করেছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিকেল ৪টার দিকে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। এসময় আরও উপস্থিত ছিলেন তথ্য সচিব আবদুল মালেক, চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারসহ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এক ঘণ্টাব্যাপী এই আলোচনা সভায় বক্তারা জাতির পিতার জীবন নিয়ে আলোচনা করেন। এসময় তথ্যমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যা না করা হলে আমরা সিঙ্গাপুর মালেশিয়ার আগের উন্নত রাষ্ট্রে পরিণত হতাম।’

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘বঙ্গবন্ধু জাপানের মত উন্নয়নশীল দেশ হতে চাইতো কারণ জাপানও আমাদের মত জনবহুল দেশ।’

অনুষ্ঠান শেষে ফুয়াদ চৌধুরী নির্মিত তথ্যচিত্র ‘Marciless Mayhem’ বা ‘পূর্ব বাংলায় নৃশংসতা’ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এতে প্রবাসী তিন পাকিস্তানি সাংবাদিক একাত্তরে বাংলাদেশের ওপর পাকিস্তানিদের নির্মম নির্যাতনের কথা অকপট স্বীকার করেছেন।

এরপর ‘১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ ও ‘দ্য স্পিস’ শিরোনামের দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এছাড়া অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নিয়েও বিশেষ প্রামাণ্যচিত্র দেখানো হবে। বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত এসব প্রদর্শনীগুলো চলবে।

এ সম্পর্কিত আরও খবর