টরন্টো জিতে অস্কারের আলোচনায় ‘জোজো র‌্যাবিট’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 11:08:25

টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পিপল’স চয়েস অ্যাওয়ার্ড জিতলো নিউজিল্যান্ডের নির্মাতা তাইকা ওয়াইতিতির ‘জোজো র‌্যাবিট’। রোববার (১৫ সেপ্টেম্বর) সমাপনী আয়োজনে এই ঘোষণা দেওয়া হয়।

উৎসবটিতে দর্শকদের রায়ে যে ছবি জেতে, সেটি অস্কারে বড় সাফল্য পায়। যেমন গত বছর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে ‘গ্রিন বুক’ সেরা চলচ্চিত্র হয়।

ব্যাঙ্গাত্মক ছবি ‘জোজো র‌্যাবিট’ তৈরি হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে। এর গল্প ১০ বছরের জার্মান বালক জোজোকে (রোমান গ্রিফিন ডেভিস) ঘিরে। তার মা (স্কারলেট জোহানসন) এক ইহুদি মেয়েকে (থমাসিন ম্যাকেঞ্জি) চিলেকোঠায় লুকিয়ে রাখেন। জোজো একসময় তা জেনে ফেলে। এরপর ছেলেটি তার কল্পিত বন্ধু অ্যাডলফ হিটলারকে (তাইকা ওয়াইতিতি) সহায়তা করতে চায়!
‘জোজো র‌্যাবিট’ ছবির দৃশ্য

পুরস্কার হিসেবে তাইকা ওয়াইতিতি পেয়েছেন ১৫ হাজার কানাডিয়ান ডলার। গত সপ্তাহে টরন্টো উৎসবের নতুন পুরস্কার এবার্ট ডিরেক্টর অ্যাওয়ার্ড পান তিনি। তখন তার ক্ষুরধার রসিকতা, নির্মাণশৈলী ও উদারতার ভূয়সী প্রশংসা করেন আয়োজক ক্যামেরন বেইলি।

২০১৭ সালে মার্ভেল কমিকসের সুপারহিরো থরকে ঘিরে ‘থর: র‌্যাগনারক’ ছবিটি পরিচালনা করেন তাইকা ওয়াইতিতি। তার ঝুলিতে আরও আছে ‘বয়’ (২০১০) ও ‘হান্ট ফর দ্য ওয়াইল্ডারপিপল’ (২০১৬)। তিনি আধা মাওরি (নিউজিল্যান্ডের আদিবাসী পলিনেশিয়ান সম্প্রদায়) ও আধা ইহুদি।

গত ২০ বছরে টরন্টো উৎসবে অংশ নেওয়া দর্শকদের ভোটে পিপল’স চয়েস অ্যাওয়ার্ড বিজয়ী ছবিগুলো অস্কার মাতিয়েছে। এর মধ্যে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে টরন্টোতে দর্শক পুরস্কার পাওয়া পাঁচটি ছবি। এগুলো হলো ‘গ্রিন বুক’ (২০১৯), ‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’ (২০১৩), ‘দ্য কিংস স্পিচ’ (২০১০). ‘স্লামডগ মিলিয়নিয়ার’ (২০০৮) ও ‘আমেরিকান বিউটি’ (১৯৯৯)।

এবার ছিল টরন্টো উৎসবের ৪৪তম আসর। এতে রানারআপ হয়েছে আমেরিকার নোয়া বাউমবাখের ‘ম্যারেজ স্টোরি’ ও কান উৎসবে স্বর্ণপাম জয়ী দক্ষিণ কোরিয়ার বঙ জুন-হো পরিচালিত ‘প্যারাসাইট’।

‘জোজো র‌্যাবিট’ ছবির দৃশ্য

মিডনাইট ম্যাডনেস বিভাগে পুরস্কার পেয়েছে গলদার গাজতেলু-উরুতিয়ার স্প্যানিশ বিদ্রুপাত্মক সায়েন্স ফিকশন ‘দ্য প্ল্যাটফর্ম’। সেরা প্রামাণ্যচিত্র হয়েছে ফেরাস ফাইয়াদের ‘দ্য কেভ’।

টরন্টো উৎসবে রানারআপ হওয়া দুটি ছবি অস্কারে সেরা চলচ্চিত্র হয়েছে। এগুলো হলো ‘স্পটলাইট’ (২০১৫) ও ‘আর্গো’ (২০১২)।

এ সম্পর্কিত আরও খবর