আজ সালমান শাহ’র ৪৮তম জন্মদিন

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-12-11 17:30:53

৪ বছরে ক্যারিয়ারে মাত্র ২৭টি সিনেমার নায়ক সালমান শাহ। এত কম সংখ্যক সিনেমায় অভিনয় করেও নব্বই দশকে বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ নায়ক হয়ে উঠেছিলেন সালমান শাহ।

আজ বাংলা সিনেমার সেই অমর নায়ক সালমান শাহ’র ৪৮তম জন্মদিন। ১৯৭১ সালের আজকের দিনে সিলেট জেলায় অবস্থিত জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান। তার পিতা কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরী। তিনি ছিলেন পরিবারের বড় ছেলে। পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন হলেও সিনেমার পর্দায় তিনি ছিলেন শুধুই সালমান শাহ।

ছোট বেলা থেকে অভিনয়ে আগ্রহী সালমান শাহ ১৯৮৫ সালে বিটিভির ‘আকাশ ছোঁয়া’ নাটক দিয়ে অভিনয়ের যাত্রা শুরু করেন। এরপর বেশ কিছু নাটকে অভিনয়ও করেছেন সালমান। নাটকে কাজ শুরু করার ৭ বছর পর, নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুর আলমগীরের সন্ধানে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে চলচ্চিত্রে অভিনয় করার সুযোগ পান সালমান শাহ। সহপাঠী মৌসুমীর বিপরীতে অভিনয় করে নিজের প্রথম 'কেয়ামত থেকে কেয়ামত' সিনেমায় সাড়া ফেলেন। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি সালমান শাহকে, চলচ্চিত্র জীবনে ছুঁয়ে গেছেন জনপ্রিয়তার সবটুকু আকাশ।

আজ সালমান শাহ’র ৪৮তম জন্মদিন

শাবনূরের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছেন ১৪টি সিনেমায়। উপহার দিয়েছেন বাংলা সিনেমার অন্যতম সেরা সময়। তবে ক্যারিয়ারের সেরা সময়ে মাত্র ২৪ বছর বয়সে ১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বর শুক্রবারের সকালে রহস্যজনক এক কারণে জীবন সংসারের ইতি টানেন সালমান শাহ। রাজধানী ঢাকার ইস্কাটনে নিজ বাস ভবনে সিলিং ফ্যানের সাথে ঝুলন্ত অবস্থায় তার লাশ পাওয়া যায়। ময়না তদন্ত রিপোর্টে আত্মহত্যা বলা হলেও তার মৃত্যু নিয়ে এখনো রহস্য কাটেনি।

তার স্ত্রী সামিরার দাবি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছিলেন সালমান শাহ। কিন্তু সালমানের পরিবারের দাবি তাকে খুন করা হয়েছিল। মৃত্যুর ২৩ বছর পরও এই রহস্যের জট না খুললেও মৃত্যুর এত বছর পরও সালমান শাহ আছেন ভক্তদের অন্তরে অন্তরে। আছেন ঢাকাই সিনেমার স্বপ্নের ঠিকানায়।

আরও পড়ুন: ২৫ হাজার থেকে ১০ লাখ টাকার নায়ক সালমান শাহ

আরও পড়ুন: সংলাপের স্টাইলের জন্য সালমান অন্যদের চেয়ে আলাদা: শাবনাজ

আরও পড়ুন: সামিরার পরকীয়ার কারণে সালমানকে হত্যা: নীলা চৌধুরী

আরও পড়ুন: সালমান শাহঃ এক অসমাপ্ত গানের বেদনা

আরও পড়ুন: সালমান শাহ’র মৃত্যুরহস্য আজও ‍উদঘাটিত হয়নি

এ সম্পর্কিত আরও খবর