দয়াল নবীজী আমার

, বিনোদন

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম  | 2023-12-12 20:12:41

আরবের ঊষর মরুভূমি থেকে তিনি প্রেম ও দয়ার সাগরের মতো ছড়িয়ে আছেন নিখিল ভুবনে। রাহমাতাল্লিল আলামিন বা জগতসমূহের জন্য রহমত বা দয়ার উপমা তিনি। তিনি বিশ্বের তাপিত ও পীড়িত হৃদয়ে শান্তি ও দয়ার সুশীতল পরশ।

মহান আল্লাহর প্রেরিত পুরুষ, নবী ও রাসুল,  হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিশ্বমানবতার কাছে দয়া, শান্তি, প্রেম, কল্যাণের প্রতীক। নবীপ্রেমের ঝরণাধারায় দেশ-দেশান্তরের মানুষ আপ্লূত। প্রজন্ম-প্রজন্মান্তরে, কাল-কালান্তরে মানুষ হৃদয়ের গহীন গভীর থেকে ভালোবাসায় উচ্চারণ করেছে নবীর পবিত্র নাম। বিশ্বের মানব সমাজ সালাম জানিয়েছে তাঁকে অন্তরের সকল আবেগ ও শ্রদ্ধা দিয়ে। পৃথিবীর বিলয় বা কিয়ামত পর্যন্ত অনিঃশেষ থাকবে শেষ ও শ্রেষ্ঠ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে মানবকূলের অবিচ্ছেদ্য সম্পর্ক।

পৃথিবীর সকল স্থানের মতোই বাংলাদেশের মানুষ নবীপ্রেমে সিক্ত। বাংলার লোক-লোকান্তরের সাহিত্য ও সংস্কৃতিতে নবীপ্রেমের ফল্গুধারা সদা প্রবহমান। কবিগান, জারি, সারি, মুর্শিদি, পুথি-পত্র তথা লোকসাহিত্যের বিশাল ভাণ্ডার নবীর বন্দনায় সমুজ্জ্বল। নবীর জন্য মুখরিত সমগ্র বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য অংশ।   

 

বাংলার লোকায়ত গায়ক আর চিরায়ত শিল্পীরা গ্রামীণ জনপদের নদীতীর, মেঠোপথ, বটমূল, গঞ্জ, হাট, সর্বত্র নবীকে নিয়ে শত-সহস্র গান ও পালা রচনা করে চলেছেন। বাংলার লোকজ সংস্কৃতির মর্মমূল থেকে উৎসারিত এসব কথা ও সুরে উদ্বেলিত আবহান বাংলা ও বাঙালি।

বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.,কম উপস্থাপন করেছে প্রত্যন্ত পল্লী জননীর কোল থেকে নবীপ্রেমে সিক্ত এক বিরল প্রতিভাকে। তার লৌকিক মেধায় উচ্চারিত প্রেম ও দয়াল নবীর হৃদয়সিক্ত বর্ণনাকে তুলে ধরেছে বৃহত্তর বাংলাভাষী শ্রোতার কাছে।

বাউল সালাম সরকারের কথা ও সুরে দেশসেরা মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কম-এর নিজস্ব পরিবেশনা ‘দয়াল নবীজী'। গানটি ধারণ করানেত্র হয়েছে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার জয়পাশা গ্রামের আবহে, যেখানে হাওরের জল আর মৃত্তিকার সোঁদা গন্ধ মিশেছে অপূর্ব সুষমায়। এভাবেই বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.,কম বাংলার জীবন, সমাজ ও সংস্কৃতির বহুমাত্রিকতার একেকটি প্রোজ্জ্বল দ্যুতিকে স্পর্শ করছে, পৌঁছে দিচ্ছে বিশ্বব্যাপী বাঙালি পাঠক-শ্রোতার কাছে।

বাংলাদেশের অনলাইন ও মাল্টিমিডিয়া সাংবাদিকতার পথিকৃৎ-প্রতিষ্ঠাতা আলমগীর হোসেনের মননশীল অন্তর্দৃষ্টি ও গতিশীল নির্দেশনায় বার্তা২৪.কম সংবাদ, সংস্কৃতি ও জীবনের বর্ণময়তাকে উদ্ভাসিত করার ব্রতে অবিচল। বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তা২৪.কম বাংলা ও বাঙালির সামগ্রিক জীবনচর্যার নান্দনিক সঙ্গী।

এ সম্পর্কিত আরও খবর