মোশাররফ করিম যখন কাজী নজরুল ইসলাম

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 00:37:25

সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখা জনপ্রিয় উপন্যাস ‘নীল দংশন’। এবারের বিজয় দিবসে উপন্যাসটির গল্প দেখা যাবে টিভি পর্দায়।

‘নীল দংশন’ শিরোনামের নাটকটি পরিচালনা করেছেন হাসান রেজাউল। নাট্যরূপ দিয়েছেন মনি হায়দার। গত ২৭ ও ২৮ নভেম্বর রাজধানীর তিনশ ফিট এলাকায় নাটকটির শুটিং হয়েছে।

নাটকটির গল্পে দেখা যাবে, পাকিস্তানিরা একজন বাঙালীকে ধরে নিয়ে যায়, যার নাম কাজী নজরুল ইসলাম। ওরা ধরেই নেয় এই লোক কবি কাজী নজরুল ইসলাম। লোকটি অনেকবার বোঝানোর চেষ্টা করে সে কবি কাজী নজরুল ইসলাম নয়। কিন্তু ওরা সেটা বিশ্বাস করতে চায় না। পাকিস্তানের পক্ষে কবিতা লিখে দেওয়ার জন্য চাপ দিতে থাকে তাকে। কিন্তু সে নজরুলের মতো কবিতা লিখতে পারে না। বাঁচার জন্য কাজী নজরুল মিথ্যা বলছে ভেবে তার ওপর অত্যাচার করতে থাকে পাকিস্তানিরা।

আর এই চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। এছাড়া আরও অভিনয় করেছেন জুঁই করিম, রওনক হাসান, হাসান ত্যাইয়াব ইমাম ও একঝাঁক থিয়েটার কর্মী।

পরিচালক হাসান রেজাউল

নাটকটি প্রসঙ্গে হাসান রেজাউল বলেন, আমাদের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখা মুক্তিযুদ্ধের উপন্যাস থেকে নাটক নির্মাণ করলাম। কাজটা বড় চ্যালেঞ্জিং ছিল। আমরা তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখিনি। নাটকটির শুটিংয়ের সময় মনে হয়েছে আমরা যেন সেই ১৯৭১ সালে ফিরে গেছি। মোশাররফ করিম ভাইসহ প্রত্যেকেই খুব ভালো অভিনয় করেছেন। আশা করি দর্শকদেরও ভালো লাগবে নাটকটি। আরও তরুণ প্রজন্মও নাটকটি দেখে জানবে মুক্তিযুদ্ধ সম্পর্কে।

এ সম্পর্কিত আরও খবর