এবার জাজ বলছে ‘মাসুদ রানা’ শুরু হবে ফেব্রুয়ারিতে

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:46:42

বছর জুড়ে ঘোষণা দিয়েই আলোচনায় ছিল দেশের সবচেয়ে অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এই প্রযোজনা প্রতিষ্ঠানের আলোচনার অনেকটা জুড়েই ছিল ৮৩ কোটি টাকা বাজেটের ‘মাসুদ রানা’ (MR9) সিনেমা।

কথা ছিল, বলিউডের এক নায়িকা নিয়ে সিনেমাটির শুটিং হবে চলতি বছরের নভেম্বরে। সেজন্য বলিউডের শ্রদ্ধা কাপুরের নামও ঘোষণা করেছিল জাজ মাল্টিমিডিয়া। এরপর এই সিনেমা নিয়ে নানা সিদ্ধান্তের কথা জানিয়েছে জাজ। তবে নভেম্বর গড়িয়ে ডিসেম্বর শেষ হতে চললেও সিনেমাটির শুটিং শুরু হওয়ার খোঁজ নেই।

জাজের এমন কাণ্ডে এরই মধ্যে প্রশ্ন উঠেছে সিনেমাটি আসলে হবে কিনা সেটা নিয়ে। তবে জাজ মাল্টিমিডিয়ার জেনারেল ম্যানেজার এবি সবুজের দাবি, আগামী বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আমেরিকাতে শুরু হচ্ছে ‘মাসুদ রানা’র শুটিং।

এবি সবুজ বার্তা২৪.কমকে বলেন, ‘ভিশা জটিলতায় শুটিং শুরু করতে দেরি হচ্ছে। প্রথমে শুটিং সাউথ আফ্রিকাতে শুরু হওয়ার কথা ছিল। সেজন্য আমরা সব প্রস্তুতিও নিয়েছিলাম। তবে বর্তমানে আফ্রিকাতে শুটিং করার পরিবেশ নেই তাই আমরা ওই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছি। যেহেতু সিনেমাটি ইন্টারন্যাশনালি ভাবে হচ্ছে তাই এখানে জাজের কথাই সব নয়। তবে আমার কাছে যে তথ্য আছে তাতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আমেরিকার নিউইয়র্কে সিনেমাটির শুটিং শুরু হবে। চলবে ৪০ দিনের মত।’

বলিউডের নায়িকার ব্যাপারে কি সিদ্ধান্ত নেওয়া হল এমন প্রশ্নে এবি সবুজ জানিয়েছেন, এখনো কোন সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

যারা কাজ করছেন ‘মাসুদ রানা’ সিনেমায়

এদিকে ‘মাসুদ রানা’র অন্য অভিনেতা অভিনেত্রীদের ব্যাপারে চলতি বছরের সেপ্টেম্বরে জাজ মাল্টিমিডিয়ার একটি বিশ্বস্ত সূত্র বার্তা২৪.কমকে নিশ্চিত করেছিলেন, ‘মাসুদ রানা’ সিনেমার কেন্দ্রীয় মাসুদ রানা চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন এবিএম সুমন। এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন শহীদুল আলম সাচ্চু, আজাদ আবুল কালাম, মনিরা মিঠু, পিয়া জান্নাতুল, সাঞ্জু জন ও জাহিদ হোসেন শোভন।

সে সময় এসব শিল্পীদের বেশ কয়েকজন বার্তা২৪.কমের কাছে চুক্তিবদ্ধ হওয়া ও শুটিংয়ের জন্য পাসপোর্ট জমা দেওয়ার বিষয়টি স্বীকারও করেছিলেন।

আরও পড়ুন: ‘মাসুদ রানা’ হচ্ছেন সুমন, সঙ্গে থাকছেন একঝাঁক তারকা

জানা গেছে, ‘মাসুদ রানা’ (MR9) পরিচালনা করবেন আসিফ আকবর। বাংলাদেশি বংশোদ্ভূত এই পরিচালক হলিউডে ২০০৬ সাল থেকে কাজ করছেন। সিনেমাটিকে হলিউডের মুভি হিসাবে নির্মাণ করা হবে এবং সেখানে প্রথমবারের মত একজন মুসলমান স্পাইকে দেখা যাবে মূল চরিত্রে।

সিনেমাটিতে ভিলেন হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দ্য গ্রেট খালি। চুক্তিবদ্ধ হয়েছেন ‘দ্য ম্যাট্রিক্স’ সিনেমার খলনায়ক ড্যানিয়েল বার্নহার্ড, ‘আয়রন ম্যান ২’ সিনেমার মিকি রোর্ক, গ্যাব্রিয়েল্লা রাইট, মাইকেল প্যারেসহ বেশ ক’জন তারকা। ‘মাসুদ রানা’র শুটিং হবে বাংলাদেশে ৩০%, সাউথ আফ্রিকা ৪০%, মরিশাস ১০%, থাইল্যান্ড ১০% ও আমেরিকাতে ১০% ।

কাজী আনোয়ার হোসেনের ‘ধ্বংস পাহাড়’ গল্পের ‘মাসুদ রানা’র চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা, আবদুল আজিজ ও আসিফ আকবর। তবে চিত্রনাট্যের জন্য আরও কাজ করছে হলিউডের একটি দল। এছাড়া সিআইএ’র প্রাক্তন একজন স্পাই মাসুদ রানার প্রজেক্ট উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। জাজ মাল্টিমিডিয়ার সাথে সহযোগী প্রযোজক হিসেবে থাকছে আরও তিনটি প্রতিষ্ঠান এবং হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান সিলভার লাইন।

এ সম্পর্কিত আরও খবর