প্রতীতি দেবীর শোকে শেষ হলো আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলন

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 18:11:54

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ১৩ জানুয়ারি বিকেলে ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে শেষ হয়েছে ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলন। এবারের সম্মেলন উৎসর্গ করা হয় সদ্য প্রয়াত সংস্কৃতক ব্যক্তিত্ব প্রতীতি দেবীকে। তাঁর স্মরণে দ্বিতীয় দিনের শুরুতেই এক মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলনের শেষ দিনের আলোচনায় অংশ নেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা-অভিনেত্রী অপরাজিতা ঘোষ, জাফনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক-চলচ্চিত্র নির্মাতা আনোমারাজাকরুনা, ইতালিয়ান চলচ্চিত্র নির্মাতা-রিলিজিয়ন টুডেফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা লিয়া বেলটরমি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, বাংলাদেশ স্বাধীনতা মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক। এছাড়া, দেশি-বিদেশি অভিনয়শিল্পী, চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র সমালোচক, প্রযোজক সম্মেলনে অংশ নেন।

আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনে আলোচনা চলছে

ষষ্ঠ আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলনে আলোচকরা বর্তমান বিশ্বে ও বাংলাদেশের প্রেক্ষাপটে নারী-নির্মাতাদের প্রতিবন্ধকা, সুযোগ-সুবিধা, কর্মতৎপরতা, প্রত্যাশা এবং প্রতিকুলতা থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা করেন। সম্মেলন শেষে ঘোষণা দেওয়া হয় ২০২০ সালে বিশ্ব চলচ্চিত্রে নারী নির্মাতাদের অংশগ্রহণ অর্ধ শতাংশে উন্নীত করার লক্ষ্যে কাজ করতে হবে। বলা হয়, নারী নির্মাতাদের অন্যতম লক্ষ্য হবে চলচ্চিত্র নির্মানের জন্য অর্থের সংস্থান করা যেখানে নারী, নারীর জন্য কাজ করবে। নারী নির্মাতাদের কাজ হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে গবেষণা করে তাদের চাহিদা অনুযায়ী চলচ্চিত্র নির্মাণ করা এবং আন্তর্জাতিক প্রযোজনা ও পরিবেশনা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক তৈরি করা।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী। রোববার (১২ জানুয়ারি) রাত সাড়ে ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। প্রতীতি দেবী ১৯২৫ সালের ৪ নভেম্বর জন্মেছেন পুরোনো ঢাকার হৃষীকেশ দাস রোডের এক বাড়িতে। ১৯৪৭’র দেশ ভাগের সময় তাদের পরিবারের অনেকেই বাংলাদেশ ছেড়ে চলে গিয়েছিলেন পশ্চিমবঙ্গে। কিন্তু পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি দেবী।

এ সম্পর্কিত আরও খবর