তিনি যেভাবে নায়করাজ হলেন...

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 00:10:15

বাংলা সিনেমার কিংবদন্তী অভিনেতা প্রয়াত নায়করাজ রাজ্জাকের ৭৯তম জন্মদিন আজ। ১৯৪২ সালের এই দিনে (২৩ জানুয়ারি) কলকাতার টালিগঞ্জে জনগ্রহণ করেন এই অভিনেতা। ঢাকাই সিনেমার এই কিংবদন্তি অভিনেতা নায়করাজ নামে সুপরিচিত।

কিন্তু কিভাবে তিনি নায়করাজ উপাধি পেলেন। সেই গল্প ২০১৫ সালের এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন রাজ্জাক।

তিনি বলেন, ‘তখন আমার ১০০তম সিনেমা হয়েছে। আজিম সাহেবের সিনেমা ‘প্রতিনিধি’। এফডিসিতে ৭ দিনের ফাংশন হয়েছিল, অ্যাওয়ার্ড দিল আমাকে। এক দল সাংবাদিক হঠাৎ করে নায়করাজ উপাধি দিয়েছে। তার মধ্যে মেইন ছিল আহমেদ জামান চৌধুরী। আমার খুব ক্লোজ ফ্রেন্ড, চিত্রালীতে ছিল। বললাম, কী এটা? বলল, এটা আপনার প্রাপ্য। আমি তো এখনো উপযুক্ত হইনি। বলল, না, এখন হয়েছেন। অহংকার নেই আমার, বাট নায়করাজ বলায় আমি গর্বিত। এখন সব জায়গায় এটা চালু হয়ে গেছে। আবদুর রাজ্জাক না লিখে নায়করাজ রাজ্জাক লিখে।’

সিনেমার একটি দৃশ্যে রাজ্জাক

১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশি সিনেমা অভিষেক হয় রাজ্জাকের। এরপর জহির রায়হানের ‘বেহুলা’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের অবস্থান পাকাপোক্ত করেন। ষাটের দশকের শেষের দিকে এবং সত্তরের দশকেও রাজ্জাকে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের প্রধান অভিনেতা হিসেবে বিবেচনা করা হত।

আরও পড়ুন: অভিনয় না ছাড়তেই ১৯ বছরে বিয়ে করেছিলেন রাজ্জাক

এ সম্পর্কিত আরও খবর