ঢাকাই সিনেমার জন্য আরও এক হতাশার মাস

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 03:43:14

হতাশা নিয়ে শুরু হলো চলতি বছরের ঢাকাই সিনেমার প্রথম মাস। চরম হতাশায় ২০১৯ শেষ করে, ২০২০ সালের জানুয়ারি মাসে দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে মোট ৩টি সিনেমা। যার একটি আমদানি করা হয়েছে কলকাতা থেকে। বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির তথ্য মতে, বছরের প্রথম মাসের কোন সিনেমাই ব্যবসা করতে পারেনি, এক কথায় ব্যর্থতা আর হতাশায় শুরু হলো বছর।

জানুয়ারি মাসের ৫ সপ্তাহের মধ্যে প্রথম ও শেষ সপ্তাহে দেশের সিনেমা হলে মুক্তি পায়নি কোন সিনেমা। বাকী ৩ সপ্তাহে মুক্তি পেয়েছে মোট ৩টি সিনেমা। বছর শুরু হয় এম শাখাওয়াৎ হোসেনের পরিচালনায় ‘জয় নগরের জমিদার’ সিনেমা দিয়ে। সিনেমাটি দেশের ২২টি সিনেমা হলে মুক্তির কথা বলা হলেও কোন ২২টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সেই তথ্য পাওয়া যায়নি।

মুক্তির পর এই সিনেমার অনেক অভিনেতা-অভিনেত্রীরা অভিযোগ করেছেন তারা নিজেরাই সিনেমাটির মুক্তি সম্পর্কে জানতেন না কোন তথ্য, এমনকি তারা নাটক জেনে এই সিনেমাটির শুটিং করেছেন। ফলাফল বছরের প্রথম সিনেমা মুখ থুবড়ে পড়ে।

‘কাঠবিড়ালি’ সিনেমার পোস্টার

এরপর ১৭ জানুয়ারি (শুক্রবার) নিয়ামুল মুক্তা পরিচালিত ‘কাঠবিড়ালী’ সিনেমা দেশের ১৮টি সিনেমা হলে মুক্তি পায়। সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে সিনেমাটি বেশ প্রশংসায় ভাসলেও সিনেমা হলে তেমন সাড়া পাওয়া যায়নি ‘কাঠবিড়ালী’র। এমন অভিযোগ বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির। যদিও মুক্তির তৃতীয় সপ্তাহেও দেশের ৯টি সিনেমা হলে চলছে সিনেমাটি।

চিলেকোঠা ফিল্মস’র ব্যানারে নির্মিত এই সিনেমাটিতে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর। এর বাইরে আরও অভিনয় করেছেন সাঈদ জামান, শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা রহমান।

বলাকা সিনেমা হলে ‘হুল্লোড়’

সর্বশেষ গেল ২৪ জানুয়ারি কলকাতায় মুক্তির আগেই বাংলাদেশে মুক্তি পায় সোহম-শ্রাবন্তী অভিনীত ‘হুল্লোড়’ সিনেমা। অভিমন্যু মুখোপাধ্যায় পরিচালিত এসকে মুভিজ প্রযোজিত এই সিনেমাটি বাংলাদেশে আমদানি করছে শাপলা মিডিয়া। সিনেমাটি দেশের ৪০টি সিনেমা হলে মুক্তি পেলেও কোন দর্শকই টানতে পারেনি বলে অভিযোগ বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ মনে করেন ঢাকাই সিনেমার জন্য আরও এক হতাশার মাস গেলো জানুয়ারি। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘জানুয়ারিতে মোট ৩টি সিনেমা মুক্তি পেলেও ‘কাঠবিড়ালি’ ছাড়া বাকী ২টা সিনেমাকে চলছে এটাও বলা যাবে না। চরম এক হতাশায় মাস গেলো। এভাবে চললে হলোগুলো সব বন্ধ করে দিতে হবে। এই মাসে (ফেব্রুয়ারি) বেশ কিছু ভালো সিনেমা আসার খবর শুনছি, দেখি কি হয়।’

এর আগে ২০১৯ সাল ‘আই অ্যাম রাজ’ দিয়ে শুরু হয়েছিল; শেষ হয়েছিল ‘মায়া’য়। ২০১৯ সালে মোট মুক্তি প্রাপ্ত ৫৩ সিনেমার মধ্যে হিট বা ব্যবসাসফল সিনেমা ছিল মাত্র ১টি। আর বছরের আলোচিত সিনেমার সংখ্যাটাও দুই অঙ্কের না। সব মিলিয়ে ঢাকাই সিনেমার জন্য একটি হতাশার বছর গিয়েছে ২০১৯।

এ সম্পর্কিত আরও খবর