‘কাজ নিয়ে কে কি বলল সেটা নিয়ে মাথা ঘামাই না’

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 08:44:12

সাম্প্রতিক সময়ের নাটক পাড়ার অন্যতম ব্যস্ত ও জনপ্রিয় অভিনেতা তৌসিফ মাহবুব। র‌্যাম্প মডেল, বিজ্ঞাপন এরপর ২০১৩ সালে ‘অল টাইম দৌড়ের উপর’ নাটক নিয়ে ছোটপর্দার ক্যারিয়ার শুরু। সেই থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই অভিনেতাকে। সম্প্রতি তৌসিফ মাহবুব মুখোমুখি হয়েছিলেন বার্তা২৪.কমের। তার সঙ্গে আলাপচারিতা দীর্ঘ করেছেন জুনায়েদ হাবীব।

বার্তা২৪.কম: প্রচুর নাটক করছেন, কিন্তু প্রতিটা কাজ করে কি তৃপ্তি পাচ্ছেন?

তৌসিফ মাহবুব: এই প্রশ্নের উত্তর দেওয়া অনেকটা কঠিন। আসলে এ পর্যন্ত আমার করা প্রতিটি কাজ থেকেই আমি আলাদাভাবে তৃপ্তি পাই। যেমন অভিনয় শিল্পে আমার কাজ করাটা এক ধরনের তৃপ্তি। তবে আমি সবার আগে প্রাধান্য দেই আমার কাজ নিজের কাছে কতটুকু ভালো লাগল। পরে দিনশেষে দর্শকরা সেটিকে কেমন উপভোগ করবে তা নিয়েও আশাবাদী হওয়া কিংবা নিরাশ হওয়াটাও কাজগুলোর এক রকম অনুভূতি বা তৃপ্তি।

তৌসিফ মাহবুব, ছবি: সংগৃহীত

বার্তা২৪.কম: ইদানীং বাংলা নাটকের সংলাপ নিয়ে প্রশ্ন উঠছে, আপনার অভিনীত একটি ধারাবাহিকের সংলাপ নিয়েও প্রশ্ন আছে?

তৌসিফ মাহবুব: নাটকের সংলাপ নিয়ে প্রশ্নবিদ্ধ হওয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। কারণ আপনি কি কখনো নাটকে খুন করা দেখেননা। তাহলে আমিও প্রশ্ন তুলতে পারি নাটকে খুনের দৃশ্য কেন দেখানো হয়। নেশা করার দৃশ্য কিংবা প্রেমের বিরহ কেন দেখানো হয়। এসবও তো খারাপ। ঠিক তেমনই নাটকের সংলাপ ভালো খারাপ হবেই সেটাতো শুধু মাত্র অভিনয়ের জন্য ও চরিত্রের প্রয়োজনেই। তাই অভিনয় সংলাপের সঙ্গে যারা এসব রিলেট করে তাদের প্রতি আমি হাসি আর কিছুই না।

বার্তা২৪.কম: আমাদের নাটকের গল্পগুলো প্রায় সব একই ঘরনার। আমরা কেন এই অবস্থা থেকে বের হয়ে আসতে পারছি না?

তৌসিফ মাহবুব: আমরা নাটকের এসব চিত্র থেকে বের হয়ে আসতে পারছিনা আমাদের অডিয়েন্সদের জন্যই। কারণ তারা চাইছে না এসব। এবারের ভ্যালেন্টাইন’ডে উপলক্ষে আমি কোনো হাসির নাটক করিনি। শুধুমাত্র ‘রেহনুমা’ নামে আল্লাহর প্রতি ভালোবাসা নিয়ে একটি নাটক করেছিলাম। আমি এতো স্ট্রং একটি কন্টেন্ট করেছি এরপরও মানুষ দিনশেষে হাসির নাটক গুলো কিংবা ‘ব্যাচেলর পয়েন্ট’ নিয়েই কথা বলছে। আসলে দর্শকরা এসব এন্টারটেইনমেন্টই চায়। কারণ আমরা সবাই ব্যস্ততা রেখে কিংবা নিজ কষ্টকে ভুলে একটু বিনোদন পেতেই নাটক দেখি। তাই দর্শকদের চাহিদার উপর নির্ভর করেই আমাদের নির্মাতারা এসব নাটক নির্মাণ করছেন।

তৌসিফ মাহবুব, ছবি: সংগৃহীত

বার্তা২৪.কম: নাটকের মান বিচার করা হয় ইউটিউব ভিউয়ের ভিত্তিতে...

তৌসিফ মাহবুব: নাটকের মান ইউটিউব ভিউয়ের মাধ্যমে বিচার করাটা ঠিক হবেনা। তাহলে তো সে হিসেবে ‘অপরাধী’ গান থেকে রবীন্দ্র সংগীত পিছে পড়বে। তাই বলে কি রবীন্দ্র সংগীত আর অপরাধী গানের সঙ্গে তুলনা করা যাবে? তবে ইউটিউবের মাধ্যমে যদি আমাদের কন্টেন্টের মান নির্ণয় করা হয় তাহলে আমার মতে সেটি লাইক ও আনলাইকের মাধ্যমে করা উচিত। কারণ আমি একটি ভালো নাটক করলাম কিন্তু সেটা একজন রিকশাওয়ালার কাছে হয়তো ভালো নাও লাগতে পারে। অনেক সময় দেখা যায়, ইউটিউবের একটি ভিডিওতে ১ লক্ষ ভিউ আছে আর লাইক ১০ হাজার। আবার এমনও আছে, ১০ মিলিয়ন ভিউ আছে তবে ১০ হাজার লাইক নেই। আর নাটকের মান নিয়ে বলতে গেলে সেটা একমাত্র দশর্করাই ভালো বলতে পারবে। আমি প্রথমেই বলেছিলাম যে, আমার প্রতিটি কাজ করার আগে আমার কাছে কেমন লেগেছে তা আমি সর্বপ্রথম প্রাধান্য দেই। এরপরে তা আমার দর্শকদের প্রতি ব্যালেন্স করি। মোটকথা আমার কাজ নিয়ে কে কি বলল সেটা নিয়ে আমি কখনো মাথা ঘামাই না।

বার্তা২৪.কম: নাটক এখন সিন্ডিকেট নির্ভর, আসলেই কি জনপ্রিয় পরিচালক বা অভিনেতা-অভিনেত্রীরা সিন্ডিকেটের বাইরে কাজ করেনা?

তৌসিফ মাহবুব: এসব সিন্ডিকেট আমি কোনো ভাবে করিনা। আসলে সিন্ডিকেট কি সেটাই আমি জানিনা। তবে একটা বিষয় জানি যে, ডিরেক্টর বা অডিয়েন্স যে আর্টিস্টকে পছন্দ করে তাকেই সিলেক্ট করা হয়। যাদের অনেক পপুলারিটি তাদের নিয়ে ডিরেক্টরা বেশী কাজ করতে চায়। আর্টিস্টরা তাদের অভিনয়ের মান ধরে রাখতে পেরেছে বলেই তো সব ডিরেক্টররা তাদের নিয়ে কাজ করতে চাচ্ছে। সেটাকে যদি সিন্ডিকেট হিসেবে আখ্যায়িত করা হয় তাহলে কিছু বলার নেই।

তৌসিফ মাহবুব, ছবি: সংগৃহীত

বার্তা২৪.কম: নাটক তো অনেক হলো, সিনেমা নির্মাণের পরিকল্পনার খবর বলুন এবার?

তৌসিফ মাহবুব: এ বছরই নতুন সিনেমার শুটিং শুরু করতে যাচ্ছি ইনশাআল্লাহ। নতুন সিনেমার খবর বার্তা২৪.কমের মাধ্যমে দর্শকদের বিস্তারিত জানাবো।

এ সম্পর্কিত আরও খবর