নারী দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জোঁক’

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 06:19:12

বিশ্ব নারী দিবস ৮ মার্চ। আর এই নারী দিবসে মুক্তি পেতে যাচ্ছে নারী কেন্দ্রিক বিশেষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জোঁক’। স্বল্পদৈর্ঘ্যটি নির্মাণ করেছে তরুণ নির্মাতা পার্থ পৌলিনিউস ফলিয়। নারী দিবসে ফিল্ম স্ট্রিট প্রোডাকশনের ইউটিউব চ্যানেলে মুক্তি দেয়া হবে স্বল্পদৈর্ঘ্যটি।

চলচ্চিত্রটি আমাদের সমাজের নির্যাতিত নারীর এক প্রতিচ্ছবি তুলে ধরেছেন নির্মাতা। এই পুরুষ প্রভুত্ব সমাজে নারীর প্রতি নির্যাতনের রূপ কতটা নির্মম তারই এক প্রতিচ্ছবি অন্তু। গল্পের চরিত্রকে ছাপিয়ে অন্তু যেন হয়ে উঠেছে সমাজেরই এক আয়না। আয়নার ওপারের সমাজের এই রূপ সমাজ নিজেই আজ দেখতে নারাজ! এই নোংরা সমাজের ফলশ্রুতিতে পবিত্র সাদা অন্তুদের অন্তর যেন ধুসর রূপ ধারণ করছে। অন্তুদের রঙিন স্বপ্নগুলোকে সাদা-কালো করার অধিকার কে দিয়েছে এই সমাজকে?

‘জোঁক’ ঠিক যেমনটি মানুষর রক্ত শুষে নিজের জীবন ধারণ করে ঠিক তেমনি পুরুষ রূপি পশুগুলো নিজের বিনোদনের খোরাক হিসাবে বেছে নেয় নারীর সম্মান।

এর আগে স্বল্পদৈর্ঘ্যটির বেশ কিছু আন্তর্জাতিক ফেস্টিভ্যালে নির্বাচিত হয়েছে। ল্যানচেস্টার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, ইনশর্ট, ডাবলিউওআইএস ফিল্ম ফেস্টিভাল, মিলানের ডিউমিলা ৩০, ১১তম আন্তর্জাতিক আন্তঃ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র উৎসব, ১২তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব, গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল, সেফালু ফিল্ম ফেস্টিভাল, লিট অফ ফিল্ম ফেস্টিভাল , মোইনহো সিনে ফেস্ট ২০১৯, নর্থ সাউথ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০ সহ আরও অনেক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে দেশে এবং দেশের বাইরে ঘুরেছে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

এ সম্পর্কিত আরও খবর