২৫০ বছরের পুরনো গল্পের নাটকে শ্যামল-মৌ

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 15:06:35

ঐতিহাসিক পলাশীর যুদ্ধে ইংরেজদের হাতে পরাজয়ের পর স্বাধীনতা পুনরুদ্ধারের সংগ্রামে যেসব বীর যোদ্ধা প্রথম সারিতে ছিলেন, ফকির মজনু শাহ তাদের অন্যতম। এছাড়া রক্তদহ বিলের সঙ্গে ইংরেজবিরোধী স্বাধীনতা যুদ্ধের সঙ্গেও ফকির মজনু শাহর স্মৃতি জড়িয়ে আছে ওতপ্রোতভাবে।

২৫০ বছরের পুরনো সেই ইতিহাস নিয়ে নাটক নির্মাণ করেছেন পরিচালক মুরসালিন শুভ। নাম ‘রক্তদহ’। এর গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন নওগাঁ-৬ আসনের (আত্রাই-রাণীনগর) সাংসদ, রবীন্দ্র গবেষক ও লেখক মো. ইসরাফিল আলম। নাটকটির গল্প রচনা করেছেন মিজানুর রহমান বেলাল।

‘রক্তদহ’তে ফকির মজনু শাহের চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা। তার বিপরীতে আছেন অভিনেত্রী নাজিরা মৌ। নাটকটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, অভি, কেয়া মণি, রাজিন, সানজিদা কাইয়ুম সহ প্রায় অর্ধশত অভিনয়শিল্পী।

‘রক্তদহ’ নাটকের দৃশ্য

নাটকটি প্রসঙ্গে লেখক ও সাংসদ মো. ইসরাফিল আলম বলেন, ‘এরকম অনেক ঐতিহাসিক ঘটনাই বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েদের অজানা। টিভি নাটক ও সিনেমায় শুধু প্রেমের গল্প ও মারপিট দেখানো হয়। যার কারণে দর্শকদের রুচি ও চেতনার পরিবর্তন হচ্ছে না, ইতিহাসও জানছে না। এ কারণে এমন ঐতিহাসিক কাহিনি নিয়ে নাটক নির্মাণের উদ্যোগ নিয়েছি।’

বড় বাজেটের ‘রক্তদহ’ নাটকটি প্রযোজনার দায়িত্বে রয়েছে দাগ এন্টারটেইনমেন্ট মিডিয়া। পরিচালক মুরসালিন শুভ জানান, শিগগিরই নাটকটি একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার করা হবে। এরপর সেটি পাওয়া যাবে ইউটিউবেও।

এ সম্পর্কিত আরও খবর