কালজয়ী অভিনেতা ম্যাক্স ভন মারা গেছেন

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 14:51:11

মারা গেছেন সুইডিশ বংশোদ্ভূত কালজয়ী ফরাসি অভিনেতা ম্যাক্স ভন সিডো। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

অভিনেতার পরিবারের সদস্যদের বরাত দিয়ে বিবিসি জানায়, গত রোববার (৮ মার্চ) বার্ধক্যজনিত কারণে মারা যান সিডো।

ভন সিডো শতাধিক চলচ্চিত্র ও টিভি সিরিজে কাজ করেছেন। তার কয়েকটি স্মরণীয় কাজের মধ্যে ইংমার বার্গম্যানের ‘দ্য সেভেন্থ সিল’ অন্যতম। এই চলচ্চিত্রে নাইট আন্টোনিয়াস ব্লক চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন ভন। যেখানে একটি প্রতীকী দৃশ্যে তাকে মৃত্যুর সঙ্গে দাবা খেলতে দেখা যায়।

তিনি সুয়েডীয়, ইংরেজি, নরওয়েজীয়, ডেনীয়, জার্মান, ফরাসি, ইতালীয় ও স্পেনীয় ভাষার বিভিন্ন ইউরোপীয় এবং মার্কিন চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ১৯৫৪ সালে সুইডেনের সাংস্কৃতিক পুরস্কার অর্জন করেন, ২০০৫ সালে কমান্দোর দে আর্ত এ দে লেত্রে উপাধিতে ভূষিত হন এবং ২০১২ সালে লেজিওঁ দনরের শ্যভালিয়ে উপাধিতে ভূষিত হন।

ফিল্ম ক্যারিয়ারে একাধিকবার তিনি অস্কার মনোনয়ন লাভ করেন। এরমধ্যে ‘পেলে দ্য কনকারার’-এর লাসেফার চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার মনোনয়ন লাভ করেন এবং এক্সট্রিমলি লাউড অ্যান্ড ইনক্রেডিবলি ক্লোজ চলচ্চিত্রে রেন্টার চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১৬ সালে তিনি এইচবিওর জনপ্রিয় ধারাবাহিক গেম অব থ্রোনস-এ অভিনয়শিল্পী হিসেবে যোগ দেন এবং তিন-চোখওয়ালা দাঁড়কাক চরিত্রে অভিনয় করে একটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

এ সম্পর্কিত আরও খবর