স্বর্ণপদক পেলেন সংগীতশিল্পী রুনা লায়লা

সুরতাল, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট | 2023-09-01 18:01:36

উপমহাদেশের বরেণ্য শিল্পী ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন দেশের আরেক বরেণ্য কণ্ঠশিল্পী রুনা লায়লা।

সোমবার (৩০জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ড।


দেশীয় শুদ্ধ সংগীত চর্চা ও সংগীত জগতে অসামান্য অবদান রাখার জন্য রুনা লায়লাকে একটি স্বর্ণপদকের পাশাপাশি পুরস্কার হিসাবে এক লক্ষ টাকার চেক প্রদান করা হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পীর হাতে পুরস্কার তুলে দেন।

অনুভূতি প্রকাশ করে রুনা লায়লা বলেন-

আজকে আমার জন্য বিশেষ একটি দিন। এই পুরস্কার আমার জন্য বিশেষ আর্শীবাদ। কারণ ফিরোজা বেগমের মতো একজন কিংবদন্তী শিল্পীর নাম জড়িত রয়েছে। এটা আমার জন্য সবচেয়ে বড় পদক। আমাদের দেশে যতদিন গান থাকবে ততদিন ফিরোজা বেগম বেঁচে থাকবেন।

২০১৬ সালে প্রবর্তিত ‘ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের’ অর্থায়নে তৃতীয়বারের মতো পুরস্কার প্রদান করা হয়। একই সঙ্গে বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ ফল করায় সংগীত বিভাগের শিক্ষার্থী উর্মী ঘোষকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আগামী সমাবর্তনে তাকে স্বর্ণপদক প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন-

ফিরোজা বেগম বাংলাদেশের একজন কিংবদন্তী নজরুল সংগীত শিল্পী। নজরুল সংগীতকে তিনি বিশ্বের কাছে সমাদৃত করেছেন। ফিরোজা বেগম স্বর্ণপদক তাই সংগীত জগতের পুরোধা ব্যক্তিকে প্রদান করা হয়। সংগীতাঙ্গনের আগ্রহ সৃষ্টি ও সুস্থ সংগীত প্রসারে এই পুরস্কার ভূমিকা রাখবে। রুনা লায়লাকে এই পদক প্রদান করতে পেরে আমরা গর্ববোধ করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ফিরোজা বেগম ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, সংগীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমাদ্দদার প্রমুখ।


শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।


আরও পড়ুনঃ

রুনা লায়লা পাচ্ছেন স্বর্ণপদক

প্রীতম-প্রতীকের ‘গার্লফ্রেন্ডের বিয়া’

তিশা’র ‘অতঃপর জয়া’

আগস্টের বলিউড..

এ সম্পর্কিত আরও খবর