করোনায় থমকে গেছে হলিউড, বিশ্বসঙ্গীত ও থিম পার্ক

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 16:06:00

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিনোদন বিশ্বও আক্রান্ত এ ভাইরাসে।।

দেশ-বিদেশে সবখানেই পিছিয়ে যাচ্ছে সিনেমার মুক্তি, বাতিল হচ্ছে কনসার্ট, নাটকের মঞ্চায়ন ইত্যাদি। এরই ধারাবাহিকতায় হলিউডের বেশ কয়েকটি ছবির মুক্তি স্থগিত হয়েছে। এ তালিকায় আছে ড্যানিয়েল ক্রেগের ‘জেমস বন্ড’ সিরিজের নতুন কিস্তি ‘নো টাইম টু ডাই’, মার্ভেল স্টুডিওসের ‘ব্ল্যাক উইডো’, ‘অ্যা কোয়াইট প্লেস টু’, ভিন ডিজেলের ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস নাইন’ এবং ডিজনির ‘মুলান’।

মুলান ছবির অভিনয়শিল্পীরা

আগামী ২৭ মার্চ যুক্তরাজ্যে মুক্তি পাওয়ার কথা ছিলো ডিজনির ‘মুলান’। এমনকি ইউরোপীয় প্রিমিয়ারের জন্য বৃহস্পতিবার (১২ মার্চ) লন্ডনে সমবেত হয়েছিলেন এর অভিনয়শিল্পীরা। কিন্তু শেষ মুহূর্তে বাতিল হয়েছে লালগালিচা অনুষ্ঠান।

এক বিবৃতিতে ডিজনির পক্ষ থেকে জানানো হয়, চলতি বছরের শেষ প্রান্তে মুক্তি দেওয়া হতে পারে ‘মুলান’। তবে কোনও নির্দিষ্ট তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

করোনা সংক্রমণের ভয়ে বিশ্বব্যাপী যত প্রেক্ষাগৃহ বন্ধ হয়েছে, তাতে প্রায় ২০০ কোটি ডলার লোকসানের আশঙ্কা করছে হলিউড। আর সিনেমার মুক্তি পেছানোর সঙ্গে যদি কনসার্ট বাতিলের লোকসান যোগ করা হয়, তাহলে অর্থমূল্যে ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৫০০ কোটি ডলার।

ম্যাডোনা ও বিলি আইলিশ

গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের সিনেওয়ার্ল্ডে শেয়ারের পরিমাণ ২৪ শতাংশ হ্রাস পেয়েছে। সংস্থাটি মনে করে, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় এমন নাজুক পরিস্থিতিতে কর্মীদের বেতন দেওয়াই কঠিন হয়ে পড়বে।

শুধু ছবির মুক্তি স্থগিত নয়, আগামীকাল শনিবার (১৪ মার্চ) থেকে এ মাসের শেষ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে ডিজনি ক্যালিফোর্নিয়া অ্যাডভেঞ্চার পার্ক। ফ্লোরিডার ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ড রিসোর্ট এবং প্যারিস রিসোর্ট আগামী ১৫ মার্চ থেকে চলতি মাসের শেষ অবধি বন্ধ থাকবে।

তালাবদ্ধ ডিজনি থিম পার্ক

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ক্ষতির মুখে পড়েছে বিশ্বসঙ্গীত। ভিড়ভাট্টায় এটি বেশি ছড়ায় বলে গ্র্যামিজয়ী বিলি আইলিশ, পপসম্রাজ্ঞী ম্যাডোনা, দ্য হু ব্যান্ড ও কোরিয়ান ব্যান্ড বিটিএসের সদস্যরা তাদের কনসার্ট বাতিল করেছেন।

এ সম্পর্কিত আরও খবর