করোনা: ৮০০ কোটি রুপি ক্ষতির সম্মুখে বলিউড!

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 12:58:59

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিনোদন বিশ্বও আক্রান্ত এ ভাইরাসে। ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে হলিউড, বলিউড, টলিউড ও ঢালিউডের ছবির শুটিং। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে সিনেমা হলগুলোও।

করোনাভাইরাস আতঙ্কে আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে ভারতের বেশ কয়েকটি রাজ্যের সিনেমা হল। যার মধ্যে রয়েছে সাড়ে তিন হাজার স্ক্রিনও। তালিকায় রয়েছে- মহারাষ্ট্র, দিল্লি, রাজস্থান, গুজরাট, বিহার ও পাঞ্জাব।

রোববার (১৫ মার্চ) ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসর্স অ্যাসোসিয়েশন (IMPPA), ফেডারেশন অফ ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন-এর পক্ষ থেকে এক বৈঠক ডাকা হয়েছিল। আর সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনা আতঙ্কে এখন সাধারণ মানুষ যেখানে ঘর থেকে বের হতে চাইছেন না, সেখানে সিনেমা হলে গিয়ে ছবি দেখা তো অনেক দূরের কথা। তাইতো করোনার প্রভাব দেখা দিয়েছে বলিউড ইন্ডাস্ট্রিতে মুক্তি পাওয়া ছবিগুলোতেও। গত ৬ মার্চ মুক্তি পেয়েছে টাইগার শ্রফ ও শ্রদ্ধা কাপুর অভিনীত ‘বাঘি থ্রি’। কিন্তু প্রথম সপ্তাহে ছবিটির মোট আয় মাত্র ৯০ কোটি ৬৭ লাখ রুপি। অন্যদিকে মুক্তি পেয়েছে ইরফান খান অভিনীত ‘আংরেজি মিডিয়াম’। কিন্তু এই ছবিটি তিন দিনে ঘরে তুলেছে মাত্র ৯ কোটি ৫ লাখ রুপি।

বক্স অফিসের এমন অবস্থা দেখে কিছুটা চিন্তায় পড়ে গিয়েছেন নির্মাতারা। পাশাপাশি বাণিজ্য গবেষকরাও করছে লাভ-ক্ষতির হিসেব। বাণিজ্য গবেষক কমল নাহতা বলেন, “৯০ কোটির থেকেও বেশি আয় করার কথা ছিলো ‘বাঘি থ্রি’র। কিন্তু ইতিমধ্যে ২৫-৩০ কোটি রুপি লোকসান হয়ে গেছে ছবিটির। একই অবস্থা ‘আংরেজি মিডিয়াম’-এর। সিনেমা হলগুলো বন্ধ হয়ে যাওয়ায় ভালো ব্যবসা করতে পারছে না ইরফান খান অভিনীত ছবিটিও। বলতে গেলে- সিনেমা হল ও ছবির শুটিং বন্ধ হওয়ায় বলিউড ইন্ডাস্ট্রি প্রায় ৮০০ কোটি রুপির সম্মুখিন হতে যাচ্ছে।”

সিনেমা হল বন্ধ হওয়া প্রসঙ্গে কার্নিভাল সিনেমার সিইও উমরোতকার এক সাক্ষাৎকারে জানান, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩১ মার্চ পর্যন্ত সিনেমা হলগুলো বন্ধ রাখা হবে। তবে আমরা আশা করছি খুব শিগগিরই এই পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে এবং ১ এপ্রিল থেকে সিনেমা হলগুলো আবার চালু হবে। এর প্রভাব পড়ছে ব্যবসায়ে। কিন্তু মানুষের জীবনের কথা আগে চিন্তা করাটা সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়।’

সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ায় ‘বাঘি থ্রি’ আবার মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন পরিচালক আহমেদ খান। একই ঘোষণা দিয়েছেন ‘আংরেজি মিডিয়াম’ ছবির নির্মাতা হোমি আদজানিয়া।

অন্যদিকে, করোনাভাইরাসের কারণে পিছিয়ে গেছে ‘সূর্যবংশী’, ‘উধম সিং’, ‘নো টাইম টু ডাই’, ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস নাইন’, ‘ব্রক্ষ্মাস্ত্র’ মুক্তি।

শুটিং বন্ধ হওয়া ছবিগুলোর তালিকায় রয়েছে ‘জার্সি’, ‘ভুল ভুলাইয়া টু’, ‘রাধে’, ‘শেরনি’, ‘দুর্গাবতি’, ‘মুম্বাই সাগা’।

এ সম্পর্কিত আরও খবর