ডাক দিয়াছেন দয়াল আমারে...

, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-01-12 20:52:49

‘ডাক দিয়াছেন দয়াল আমারে/রইবো না আর বেশিদিন তোদের মাঝারে’— সত্যিই বেশিদিন থাকলেন না এন্ড্রু কিশোর। এমন দরাজ কণ্ঠ আর গায়কিতে মুগ্ধ করা শিল্পীর জন্য ৬৫ বছর খুব কম সময়ই। আজ (৬ জুলাই) দয়ালের ডাকে সব স্মৃতি পেছনে ফেলে, সবাইকে কাঁদিয়ে অপার অসীমে চলে গেলেন ‘প্লেব্যাক সম্রাট’।

 

সংগীত জগত থেকে শুরু করে সবাই বলছেন, এন্ড্রু কিশোর ‘বড় ভালো লোক ছিল’। এই নামের ছবিতে তিনি গেয়েছিলেন, ‘হায়রে মানুষ রঙিন ফানুস/দম ফুরাইলে ঠুস’। এজন্য জীবনের প্রথম জাতীয় পুরস্কার পেয়েছিলেন। মরণব্যধি ক্যান্সারের কারণে অকালে ফুরিয়ে গেলো তার দম। তিনি আর নিঃশ্বাস নেবেন না। দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধ করে হেরে গেছেন জনপ্রিয় এই সংগীতশিল্পী। আজ সোমবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

 

‘নয়নের আলো’ ছবিতে গাওয়া ‘আমার সারাদেহ খেয়ো গো মাটি’ গানটি যেন মানবজীবনের জন্য চিরসত্য। সবার মতো মাটির ঘরই হয়েছে এন্ড্রু কিশোরের শেষ ঠিকানা। তার কণ্ঠে শোনা গেছে আরেক ধ্রুব সত্য— ‘দুনিয়া দুই দিনের মেলা/এসেছি একেলা যাবো একেলা’। অমর এই গায়ক একাই চলে গেছেন। তার গাওয়া ‘আকাশেতে লক্ষ তারা’ উল্লেখ করে বলা যায়, লক্ষ তারার মাঝে সমুজ্জ্বল থাকবে তার নাম। কালজয়ী সব গান তাকে বাংলা সংগীত জগতে বাঁচিয়ে রাখবে।

 

লক্ষ তারার মাঝে একটা যে চাঁদ থাকে, সেই চাঁদ নিয়ে এন্ড্রু কিশোরের আরেক কালজয়ী গান, ‘চাঁদের সাথে আমি দেবো না তোমার তুলনা’। তিনি ছিলেন নিজেই নিজের তুলনা।

 

‘কী জাদু করিলা’ গানটির জন্য ২০০৮ সালে জীবনের শেষ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এন্ড্রু কিশোর। সব মিলিয়ে আটবার এই স্বীকৃতি এসেছে তার ঘরে। রেকর্ডটি আর কোনও গায়কের নেই। সত্যিই কণ্ঠের জাদুতে শ্রোতাদের মোহাবিষ্ট করে রেখেছিলেন তিনি। তাই তার জন্য প্রতিটি ভক্তের মন গেয়ে যাবে, ‘আমার বুকের মধ্যখানে/মন যেখানে হৃদয় যেখানে/সেখানে তোমাকে আমি রেখেছি কতো না যতনে’।

 

আশির দশকে এন্ড্রু কিশোরের গান সংগীতজগতে নতুন একটি ধারার সূচনা করে। তার অসংখ্য জনপ্রিয় গান মানুষের মুখে মুখে ফিরেছে। আশি ও নব্বই দশকে প্লেব্যাকের জন্য তিনি যেন অপরিহার্য ছিলেন। ‘পড়ে না চোখের পলক’, ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’, ‘চোখের জলে আমি ভেসে চলেছি’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘আমার বাবার মুখে’; এমন অসংখ্য জনপ্রিয় গান ভক্তদের উপহার দিয়েছেন তিনি।

 

‘ভেজা চোখ’ ছবিতে এন্ড্রু কিশোর গেয়েছিলেন ‘জীবনের গল্প/আছে বাকি অল্প’। তার জীবনটা সত্যিই অল্প। তিনি যেন এক ক্ষণজন্মা। অমর নায়ক সালমান শাহের ছবির জন্য ‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লেখো’ গান গেয়ে যাওয়া এই কিংবদন্তি আকাশে নিশ্চয়ই ভালো থাকবেন। ভক্তদের প্রার্থনা এই।

এ সম্পর্কিত আরও খবর