বন্ধু আড্ডায় সৌমিত্রর গান

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 09:36:22

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়। যার নাম শুনলেই বাঙালি হৃদয় উদ্বেলিত হয়...শ্রদ্ধায় মাথা নত হয় আট থেকে আশির... এই উপমহাদেশে যে ক’জন অভিনেতা মেধায় আর সাবলীলতায় অভিনয়কে নিয়ে গেছেন অনন্য উচ্চতায় তাদের মধ্যে অন্যতম এক তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়।

৬১ বছরের ক্যারিয়ারে ২১০টি সিনেমায় কাজ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বয়স ৮৫’র কোঠায় পৌঁছে গেলেও এখনও তিনি কাজ করে যাচ্ছেন সমানতালে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সুচরিতা ভট্টাচার্য নামে একজন সৌমিত্র চট্টোপাধ্যায়ের একটি ভিডিও শেয়ার করেছেন।

শেয়ার করা ভিডিওটিতে বন্ধুদের আড্ডায় গলা ছেড়ে গান গাইতে দেখা গেছেন বর্ষীয়ান এই অভিনেতাকে। ‌‘প্রেম কইরো না/ না কইরা ওজন’।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি নদিয়ায় জন্মগ্রহণ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বাড়িতে নাট্যচর্চার পরিবেশ ছিলো। ফলে ছোটবেলা থেকেই নাটকে অভিনয় করতে শুরু করেন তিনি।

কলকাতার সিটি কলেজ থেকে বাংলা সাহিত্য নিয়ে পড়াশোনা শেষ করে সৌমিত্র ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে বাংলা সাহিত্য নিয়েই স্নাতকোত্তর করেন সৌমিত্র। কলেজের ফাইনাল ইয়ারে হঠাৎ একদিন মঞ্চে শিশির ভাদুরির নাটক দেখার সুযোগ হয়। জীবনের মোড় ঘুরে যায় সে দিনই। এরপর থেকে পুরোদস্তুর নাটকে মনোনিবেশ করেন তিনি।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রথম ছবি হতে পারত ‘নীলাচলে মহাপ্রভু’। সব কথাও হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে স্ক্রিন টেস্টে বাদ পড়ে যান সৌমিত্র। তার জায়গায় নেওয়া হয় অসীম কুমারকে।

পরে ১৯৫৯ সালে মুক্তিপ্রাপ্ত সত্যজিৎ রায়ের পরিচালিত ‘অপুর সংসার’ সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে পা রাখেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়

এরপর সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অভিজান’, ‘চারুলতা’, ‘অরন্যের দিন রাত্রি’, ‘অশনি সংকেত’, ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’, ‘হীরক রাজার দেশে’, ‘ঘরে বাইরে’, ‘শাখা প্রশাখা’ ও ‘গণসূত্র’তে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

২০০৪ সালে ভারত সরকার সৌমিত্র চট্টোপাধ্যায়কে ‘পদ্ম ভূষণ’ সম্মননায় ভূষিত করেন। ২০১২ সালে তিনি ঘরে তুলেছেন দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড।

জাতীয় চলিচ্চত্র পুরস্কার অর্জন করেছেন তিনবার। পেয়েছেন সাতটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। বেঙ্গলি থিয়েটার অভিনেতা হিসেবে ১৯৯৮ সালে তিনি গ্রহণ করেছেন সংগীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড।

এ সম্পর্কিত আরও খবর