শরতে বুড়িগঙ্গার রূপ

, ফিচার

স্টোরি: রেজা-উদ্-দৌলাহ ও ফটো: মেহেদী হাসান | 2023-09-01 19:56:13

ঢাকার ফুসফুস বুড়িগঙ্গা। ৪০০ বছর আগে এই নদীর তীরেই গড়ে উঠেছিল ঢাকা শহর।

একসময় বুড়িগঙ্গার জৌলুসের কথা ছড়িয়ে পড়েছিল দশ দিগন্তে। তখনকার সুবেদার, নবাবরা নদীর যত্ন নিত।

বিশেষকরে বাংলার সুবাদার মুকাররম খাঁ’র শাসনামলে শহরের যে সকল অংশ নদীর তীরে অবস্থিত ছিল, সেখানে প্রতি রাতে আলোকসজ্জা করা হতো। বুড়িগঙ্গার তীরে মোহনীয় অপরূপ সৌন্দের্য্যের সৃষ্টি হতো। বর্ষাকালে যখন বুড়িগঙ্গা পানিতে ভরপুর থাকে তখন দূর থেকে ঢাকাকে দেখা যেত ভেনিস নগরীর মতো।

বুড়িগঙ্গার আগের সেই ঐতিহ্য এখন আর নেই। কালের বিবর্তনে দখল হয়ে গেছে বুড়িগঙ্গার নদী তীর। দূষণের কারণে পানি কালো আকার ধারণ করেছে। বিশেষ করে সদরঘাট এলাকায় বুড়িগঙ্গা দূষণের কারণে প্রায় মৃত। পানি কালো ও কটু গন্ধযুক্ত। জলজ প্রাণী নাই বললেই চলে।

রোববার (৯ সেপ্টেম্বর) কামরাঙ্গীরচর বেড়িবাঁধ এলাকায় দেখা মেলে বুড়িগঙ্গার ভিন্নরূপ। দুপুরে শরতের শুভ্র আকাশে মেঘের ভেলা ও হিমেল বাতাসের সঙ্গে তাল মিলিয়ে বুড়িগঙ্গা যেন তার সৌন্দর্যের ডানা মেলে ধরেছে। নদীর দুই তীরেই অজস্র মানুষ নৌকায় পাড় হওয়ার জন্য দাঁড়িয়ে আছে। কোথাও অজস্র ডিঙ্গি নৌকা বাঁধা রয়েছে।

রোদের কিরণ পানিতে প্রতিফলিত হয় চিকচিক করছে। তীরে নৌকা মেরামতের কাজ করা হচ্ছে। একটু পরই হয়ত নদীতে ভাসানো হবে।

কোথাও জেলেদের জাল পেতে মাছ ধরতে দেখা যায়। মধ্যবয়সী কিশোর-যুবকেরা টানা জাল নিয়ে অপেক্ষা আছে কখন তাদের জালে মাছ ধরা পড়বে। একটু দূরেই পরিস্কার পানিতে নারী, পুরুষ, বাচ্চারা গোসল করছে। নদীকে কেন্দ্র করে জীবন এখানে প্রাণচাঞ্চল্যে ভরপুর।

এ সম্পর্কিত আরও খবর