কথাসাহিত্যিক নুরুল করিম নাসিম আর নেই

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 01:39:40

কথাসাহিত্যিক ও শিক্ষক অধ্যাপক নুরুল করিম নাসিম আর নেই। বৃহস্পতিবার (৫ নভেম্বর) রাত সাড়ে ৯টায় নিজ বাড়িতে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

নুরুল করিম নাসিমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার মেয়ে তাসনিয়া নাসিম তৃণা বার্তা২৪.কমকে জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে আব্বু খাওয়া খাচ্ছিলেন। হঠাৎ তিনবার হিচকি দেন। মুহুর্তে চোখ উল্টে অজ্ঞান হয়ে পড়েন এবং স্ট্রোক করে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

তৃণা জানান, সপ্তাহখানেক আগে তার ঠাণ্ডা-জ্বর হলে সাধারণ ওষুধে তা সেরে যায়, কিন্তু বুকে কফ জমে ছিল।

আজ (৬ নভেম্বর) বাদ জোহর আজিমপুর কবরস্থান সংলগ্ন মসজিদে নামাজে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে নুরুল করিম নাসিমকে।

১৯৫০ সালের ২৫ মে ঢাকার নারিন্দার শরৎগুপ্ত সড়কের বাসায় জন্মগ্রহণ করেন নুরুল করিম নাসিম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করে লিবিয়ার একটি তেলের কোম্পানিতে কর্মজীবন শুরু করেন। পরে দেশে ফিরে শিক্ষকতার পেশায় মনোনিবেশ করেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পূর্ণ ও খণ্ডকালীন শিক্ষক হিসেবে চাকরি করেন। শরীয়তপুর শিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্দান বিশ্বিবিদ্যালয়, এআইইউবি, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়, ফার ইস্টার্ণ বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে চাকরি করেন। তিনি ঢাকা ক্লাবের স্থায়ী সদস্য ছিলেন।

কথাসাহিত্যিক নুরুল করিম নাসিম গল্প, উপন্যাস, প্রবন্ধ ও কবিতা মিলিয়ে প্রায় ৩০টি গ্রন্থের লেখক। তার প্রথম বই ‘শিপুর দিনরাত্রি’। ‘যে শহরে এখন শেষ রাত’, ‘সেরা তিন উপন্যাস’, ‘যে যায় সে যায়’, ‘বাইরের জানালা’, ‘মুক্তিযুদ্ধ এবং প্রজন্ম’, ‘তিন ভুবনের যাত্রী’, ‘বিশ্বসাহিত্যে কথাশিল্পী তেরো’, ‘মুক্তিযুদ্ধের নির্বাচিত গল্প’ তার উল্লেখযোগ্য কথাসাহিত্য। এছাড়া নির্বাচিত কবিতা নামে তার কবিতার বই আছে।

নুরুল করিম নাসিম ‘ভ্রমণগদ্য’ ভ্রমণসাহিত্যের কাগজের জন্য মাল্টার ওপর একটি ভ্রমণকাহিনী লিখছিলেন। মৃত্যুকালে লেখাটি অসম্পূর্ণ রয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর