৩০ কোটি বছর আগে ছিল গডজিলা শার্ক!

, ফিচার

মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 11:00:39

২০১৩ সালে নিউ মেক্সিকোতে আবিষ্কার হয়েছিল গডজিলা শার্ক নামে এক দৈত্য হাঙ্গর। গবেষকরা এটাকে ‘ড্রাগাক্রিস্টিস হফম্যানরম’ বা ‘ড্রাগন শার্ক’ হিসেবে নামকরণ করেছেন। বিগত সাত বছর ধরেই চলছিলো বিস্তর গবেষণা। অন্য কোনো প্রজাতির সঙ্গে মিল আছে কিনা, তা নিয়েও চলেছে অনুসন্ধান। শেষ পর্যন্ত সম্প্রতি এই বিলুপ্ত হয়ে যাওয়া প্রজাতিকে স্বীকৃতি দিয়েছে নিউ মেক্সিকো মিউজিয়ামের বুলেটিন।

গত সপ্তাহে সেখানেই প্রকাশিত হয় গবেষণাপত্রটি। গবেষকরা জানাচ্ছেন আজ থেকে ৩০ কোটি বছর পূর্বেই অবলুপ্তির শিকার হয়েছিলো গডজিলা হাঙর। তার আগে ৩৯ কোটি বছর ধরে সমুদ্রের তলায় রাজত্ব করত এই প্রাণীটি।

২০১৩ সালে মেক্সিকোর আলবুকার্ক থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে মানজানো পর্বতমালার কাছে একটি সাইটে খনন করছিলেন নৃতাত্ত্বিক স্নাতক পল হোডনেট। খুঁজছিলেন ডাইনোসরের জীবাশ্ম। তবে কেঁচো খুঁড়তে গিয়েই বেরিয়ে এল সাপ। অপ্রত্যাশিতভাবেই তিনি খুঁজে পান চোয়ালের একটি জীবাশ্ম। বয়স আনুমানিক ৩০ কোটি বছর। অবাক হয়ে গিয়েছিলেন হোডনেট। কারণ, সেই চোয়ালে সজ্জিত রয়েছে ১২ সারি দাঁত। প্রতিটিই বল্লমের মতো ধারালো। আয়তনে প্রায় ইঞ্চি খানেক। হোডনেটের বুঝতে অসুবিধা হয়নি, যে এই জিনিস ডাইনোসরের নয়।

হাঙরের দাঁত সম্পর্কে কথা বলতে গিয়ে হোডনেট বলেছিলেন যে তারা “শিকারকে ছিদ্র করার পরিবর্তে শিকারকে আঁকড়ে ধরার এবং পিষ্ট করার জন্য দুর্দান্ত”।

এনএমএমএনএইচএসের এক প্রতিবেদনে বলা হয়েছে যে হাঙ্গরটির ১২টি সারি দাঁত ছিল এবং তার পিঠে ২.৫ ফুট দীর্ঘ লম্বালম্বি স্পাইন ছিল। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে এই বৈশিষ্ট্যগুলি প্রাথমিকভাবে এটিকে ‘গডজিলা শার্ক’ এর জনপ্রিয় উপাধি দিয়েছিল। হফম্যান পরিবারকে সম্মান জানাতে এটার নাম দেয়া হয়েছ ‘ড্রাকোপ্রিস্টিস হফম্যানরম’ বা হফম্যানের ড্রাগন শার্ক।

এ সম্পর্কিত আরও খবর