গ্যালাপাগোস অরণ্যে শতবর্ষ আগের কচ্ছপ!

, ফিচার

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:23:20

চার্লস ডারউইনের স্মৃতি বিজরিত গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ, যেখানে তিনি বিবর্তনের সূত্র খুঁজে পেয়েছিলেন। সেই গ্যালাপাগোস দীপপুঞ্জের অরণ্যে খুঁজে পাওয়া গেলো অতিকায় কচ্ছপ, যে প্রজাতি ১০০ বছরেরও বেশি আগে বিলুপ্ত হয়ে গিয়েছিল।

বিগত শতবর্ষে বিজ্ঞানীরা যে কচ্ছপ পৃথিবীতে নেই বলে জানতেন, তারই সন্ধান মিলেছে গ্যালাপাগোস দ্বীপে। প্রথমে খবরটি কেউই বিশ্বাস করতে পারেননি। ১০০ আগে শেষবার দেখতে পাওয়া প্রাণি আবার আসবে কেন, প্রশ্ন ছিল সবার।

কিন্তু হারিয়ে যাওয়া অতিকায় কচ্ছপ পাওয়ার পর ২ বছর ধরে গবেষণার শেষে বিজ্ঞানীরা নিশ্চিত হলেন, যে কচ্ছপ প্রজাতিটির সন্ধান তারা পেয়েছেন, তা 'সেলনয়ডিস ফ্যান্টাসটিকাস'। চিহ্নিতকরণের সময় থেকেই যা বিশ্বের অন্যতম বিরল অতিকায় কচ্ছপ নামে পরিচিত ছিল। তবে সংরক্ষণের অনেক চেষ্টার পরেও তা হারিয়েই যায়। এতদিন পর আবারও সেই প্রাণির দেখা পেয়ে সত্যিই উচ্ছ্বসিত প্রাণবৈচিত্র্য প্রেমিক বিজ্ঞানীরা।

আকস্মিকভাবে গ্যালাপাগোস ন্যাশানাল পার্কে গবেষণাকালে একটি অচেনা, নতুন ধরনের অতিকায় কচ্ছপের সন্ধান পান বিজ্ঞানীরা। এমনিতে গোটা দ্বীপে অন্তত ৬০ হাজার অতিকায় কচ্ছপ রয়েছে। তবে এই প্রাণিটিকে দেখেই সন্দেহ হয় গবেষকদের। ফলে সঙ্গে করে নিয়ে এসে শুরু হয় পরীক্ষানিরীক্ষা। বিশ্বের বেশ কিছু পরীক্ষাগারে পরীক্ষা হয়েছে ইতিমধ্যে। অবশেষে আমেরিকার ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা নিশ্চিতভাবে জানালেন, প্রাণিটি সত্যিই 'সেলনয়েডিস ফ্যান্টাসটিকাস'। ১৯০৬ সালে যার শেষ পুরুষ সদস্যটিও মারা গিয়েছিল বলে জানতেন বিজ্ঞানীরা।

জীববিজ্ঞানের উজ্জ্বলতম নক্ষত্র চার্লস ডারউইনের স্মৃতি বিজরিত ও গবেষণা-ধন্য গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ। এখানেই বিবর্তনের সূত্র খুঁজে পেয়েছিলেন ডারউইন। আর এই ঐতিহাসিক আবিষ্কারের পিছনে কাজ করেছিল দ্বীপপুঞ্জের অদ্ভুত জীববৈচিত্র। আজও অরণ্যের আনাচে কানাচে কত না অজানা সদস্য লুকিয়ে আছে। হারিয়ে যাওয়া কচ্ছপ আবিষ্কার সে-কথাই প্রমাণ করল।

ইয়েল ইউনিভার্সিটির গবেষকদের অনুসন্ধানের ফলাফল সামাজিক মাধ্যমে প্রকাশ করার পর প্রাণিটি সংরক্ষণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জোর দাবি উচ্চারিত হয় বিশ্বের নানা প্রান্ত থেকে। গবেষকগণ কচ্ছপটি এবং একে খুঁজে পাওয়া জায়গায় আরও গবেষণার প্রয়োজনীয়তাও অনুভব করছেন। কারণ, গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের গভীর ও অতি বৈচিত্র্যময় অরণ্যের মধ্যে একই প্রজাতির আরও কোনও প্রাণি লুকিয়ে আছে কিনা, তা জানা জরুরি। এরই মাঝে অভিযানের তোড়জোড় শুরু করে দিয়েছে গ্যালাপাগোস ন্যাশানাল পার্ক কর্তৃপক্ষ। হয়তো এভাবেই মৃত্যুর মুখ থেকে ফিরে আসবে এই কচ্ছপ এবং হারিয়ে যাওয়া অন্য কোনও প্রাণময় প্রজাতি।

এ সম্পর্কিত আরও খবর