মায়ের সঙ্গে দুর্জয়-অবন্তিকার ছুটোছুটি লুটোপুটি

, ফিচার

আনিসুর বুলবুল | 2023-08-30 05:22:34

কখনও তারা একদম গ্রিল ঘেঁষে এসে দাঁড়ায়; দর্শনার্থীদের দিকে তাকিয়ে থাকে। কখনও খাঁচার ভেতরেই ছুটোছুটি করে; একবার একজন অন্যজনের ঘাড়ে ওঠে তো আরেকবার অন্যজন ওঠে। আবার এক ফাঁকে গিয়ে আশ্রয় নিচ্ছে মায়ের বুকে; কখনো বা উঠে যাচ্ছে মায়ের পিঠে। কখনও মায়ের সঙ্গে লুটোপুটিতে ব্যস্ত থাকতে দেখা যায় তাদের। এর মধ্যেই দৌড়ে গিয়ে তারা পাশে রাখা মাংসের টুকরো মুখে দেয়।

 

ওরা পেয়েছে জুতসই দুটি নাম—দুর্জয় আর অবন্তিকা।

 

যমজ ভাইবোন এই দুই বাঘ শাবক জাতীয় চিড়িয়াখানার নতুন অতিথি। সোমবার (১৬ আগস্ট) আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ওরা পেয়েছে জুতসই দুটি নাম—দুর্জয় আর অবন্তিকা। বাঘ দম্পতি টগর-বেলীর সংসারেও নতুন অতিথি ওরা। দুর্জয়-অবন্তিকার মধ্য দিয়েই এই বাঘ দম্পতি প্রথমবারের মতো বাবা-মা হয়েছেন।

 

দুর্জয়-অবন্তিকার মধ্য দিয়েই এই বাঘ দম্পতি প্রথমবারের মতো বাবা-মা হয়েছেন।

 

রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় আড়াই মাস আগে বাঘ পরিবারে এই নতুন দুই অতিথির আগমন ঘটে। ওদের মধ্যে একটি পুরুষ ও একটি মেয়ে শাবক। সোমবার দুপুরে চিড়িয়াখানায় আনুষ্ঠানিকভাবে বাঘ শাবক দুটির নামকরণ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

 

যমজ ভাইবোন এই দুই বাঘ শাবক জাতীয় চিড়িয়াখানার নতুন অতিথি। 

 

মন্ত্রী রেজাউল করিম বলেন, করোনাকালীন লকডাউনে বিধি-নিষেধে নির্মল পরিবেশে অনেক প্রাণীর প্রজনন খুবই ভালো হয়েছে। গত ২৬ মে দুটি বাঘের বাচ্চা হয়েছে। এ দুটিসহ চিড়িয়াখানায় এখন বাঘের সংখ্যা ১১। পুরুষ শাবকটির নাম রাখা হয়েছে দুর্জয়, যার অর্থ হলো যা সহজে জয় করা যায় না। আর মেয়ে শাবকটির নাম অবন্তিকা, যার নিকটবর্তী শব্দ হচ্ছে রানি।

 

বাঘ দম্পতি টগর-বেলীর সংসারেও নতুন অতিথি ওরা।

 

মন্ত্রী বলেন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ডের চিড়িয়াখানার আদলে জাতীয় চিড়িয়াখানাকে গড়ে তোলা হবে। এ লক্ষ্যে মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ চলমান রয়েছে। এ কাজে সিঙ্গাপুরের কনসালট্যান্ট নিয়োগ করা হয়েছে। চিড়িখানায় প্রাণীদের সাফারি পার্কের মতো করে রাখা হবে। চিড়িখানার ভেতরে আলাদা আলাদা জোন তৈরি করে একই জাতীয় প্রাণী বা পাখিদের একই জোনে রাখার পরিকল্পনা রয়েছে। চিড়িয়াখানা পূর্বের তুলনায় সুসজ্জিত করা হয়েছে, অবকাঠামো উন্নয়ন করা হয়েছে, দর্শনার্থীদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা তৈরি করা হয়েছে। এভাবে চিড়িয়াখানাকে আধুনিক পর্যায়ে আমরা নিয়ে যাচ্ছি। মাস্টারপ্ল্যান প্রণয়নের পর বাংলাদেশেই হবে আধুনিক চিড়িয়াখানা।

এ সম্পর্কিত আরও খবর