ঘুরবে ৮০ তলা ভবন!

, ফিচার

সেন্ট্রাল ডেস্ক ৩ | 2024-01-12 12:54:54

না, কোনো সাই-ফাই হলিউডের সিনেমা নয়। বাস্তবেই ইচ্ছা অনুযায়ী ঘোরানো যাবে ভবনকে। দুবাইয়ে বিশ্বের প্রথম সম্পূর্ণ ঘুর্ণায়মান ভবন তৈরি করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যে দেশ সংযুক্ত আরব আমিরাত। আর তা ঘুরবে মালিক যেভাবে চাইবেন সেভাবে। আগামী ২০২০ সাল নাগাদ ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। দুবাইয়ের বুর্জ খলিফা (৮২৮ মিটার) এবং মারিনা (৪৩২ মিটার)এরপর এটাই বিশ্বের তৃতীয় উচ্চতম বিল্ডিং হতে চলেছে বলে দাবি নির্মাতাদের।

এর উচ্চতা হবে ৪২০ মিটার। ডায়নামিক গ্রুপ নামে দুবাইয়ের একটি আর্কিটেকচারাল ফার্ম এই অত্যাধুনিক ভবনটি তৈরি করছে। ৮০ তলার এই ভবনের প্রত্যেকটি তলাই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম। এবং প্রতিনিয়ত তা ঘুরে চলবে। ফ্লোরগুলো কত গতিতে ঘুরবে এবং কোন দিকে ঘুরবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন বাসিন্দারাই। যার ফলে সব সময়ই নিজের আকৃতির পরিবর্তন করবে এই ভবন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে ঘুরন্ত ভবন বানাতে কী ধরনের প্রযুক্তির ব্যবহার করা হয়েছে?

ডায়নামিক গ্রুপ নামে ওই আর্কিটেকচারাল ফার্ম জানিয়েছে, এর জন্য প্রথমে একটি কলাম বানানো হয়। নির্দিষ্ট অবকাশে ৮০ তলার ফ্ল্যাটের জন্য কলামকে ৮০টি ভাগে ভাগ করা হয়। ফ্লোরগুলোর নড়াচড়ার জন্য ওই ভাগগুলোতে চ্যানেল বানানো হয়। আলাদা আলাদা করে প্রতিটা অ্যাপার্টমেন্ট বানানো হবে কারখানায়। পরে প্রতিটা অ্যাপার্টমেন্টকে তুলে এনে চ্যানেলের সঙ্গে যুক্ত করা হবে। এর ফলে প্রতিটা ফ্লোরই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম হয়ে উঠবে, জানিয়েছে ওই সংস্থা।

এছাড়া এই ভবনের আরও একটি বৈশিষ্ট্য হলো এর পুরোটাই সোলার এনার্জি এবং বায়ুশক্তির মাধ্যমে চলবে। এর জন্য প্রতিটা ফ্লোরের মধ্যে ৭৯টি টারবাইন লাগানো হবে। প্রতিটা ফ্লোরের ছাদে বসবে সোলার প্যানেলও।

এ সম্পর্কিত আরও খবর