গ্রামের উপকারী সবজি 'মোচা'

, ফিচার

ছাইদুর রহমান নাঈম, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ) | 2023-08-31 21:48:09

বহু বছর আগে থেকেই গ্রামে উপকারী সবজি মোচা (কলার মোচা) বেশ জনপ্রিয় খাবার হিসাবে পরিগণিত হয়ে আসছে। ভেষজগুণে ভরপুর এই সবজিটি খেতেও দারুণ। একেক এলাকায় একেক নামে পরিচিত এটি। কলার মোচা, কলার থর, কলার ফুল ইত্যাদী নামে পরিচিত এটি। 

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বিভিন্ন গ্রামে জনপ্রিয় ও উপকারী খাবার হিসেবে কলার মোচার কদর রয়েছে। এছাড়াও সারাদেশেই এই অপকারী সবজিটির কদর রয়েছে। শুধু গ্রামেই নয়, বাসাবাড়িতেও কলার মোচা দিয়ে বিভিন্ন রকম আইটেমের সৌখিন রান্না হয়ে থাকে। 

ঐতিহ্যের এই খাবারটির কদর এখনো কমেনি বরং দিন দিন বৃদ্ধি পাচ্ছে চাহিদা। তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে এই কলার মোচা রান্নার ধরন পাল্টেছে। এখন হরেক রকম রেসিপি তৈরি হচ্ছে এটি দিয়ে। অভিজাত হোটেল, রেস্তোরাঁয় নানাভাবে রান্নার আইটেমে থাকে এটি। কলার মোচার ভর্তা ও বড়া ভাজা মাজাদার খাবার। 

জানা গেছে, কলার মোচা খুবই উপকারী ভেষজগুণসম্পন্ন। এতে রয়েছে প্রচুর আইরন, ফাইবার ও ফলিক এসিড। রোগ প্রতিরোধ ক্ষমতা সহ নানাবিধ পুষ্টিগুণে সমৃদ্ধ এটি। এতে রয়েছে ভিটামিন সি, ক্যালশিয়াম, ফসফরাস, ভিটামিন এ, আয়রন, পটাসিয়াম, রিবোফ্লাভিন, থায়ামিন ইত্যাদি। 

ডা. আব্দুল্লাহ কাশেম বলেন, 'ডায়াবেটিস ও রক্তের অভাব দুর করতে কলার মোচার তুলনা হয়না।  এটি খেলে রক্তে চিনির  পরিমাণ কমে এবং ইনসুলিনের মাএা ঠিক থাকে। ত্বক, চুল ভালো রাখতে এটি গুরুত্বপূর্ণ অবদান রাখে।  গর্ভবতী মায়েদের আয়রনের ঘাটতি পুরণের জন্য এটি খুব সহায়ক'। 

গ্রামের ও শহরের হাট বাজারে কলার মোচা উঠতে দেখা যায় এবং স্বল্প মুল্যে বিক্রি হয়।  কলাগাছ বেড়ে উঠার ৮-১০ মাসের মধ্যে গাছের আগায় মোচায় বাদাড় দেখা যায়। বেড়ে ওঠার সাথে সাথে চারদিকে ঘিরে কলা গজাতে থাকে। এসময় কলার পীড় পরিপূর্ণ হয়ে উঠার আগেই মোচা খাবারের উপযোগী হয়ে উঠে।  এটি সারাবছরই পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর