পড়ন্ত এক বিকেলে পতেঙ্গা সমুদ্র সৈকত

, ফিচার

এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:31:50

পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে ফিরে: দিনটা ছিলো শুক্রবার। রাত সাড়ে এগারোটার ট্রেনে চড়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হলাম। শনিবার সকালে আমরা চট্টগ্রাম পৌঁছালাম। এরপর বিভিন্ন এলাকা ঘুরে আমরা প্রাইভেট কারে পতেঙ্গা সমুদ্রসৈকতের দিকে রওনা হলাম। আগেই সেবা অ্যাপস এর মাধ্যমে প্রাইভেট কার বুকিং দেওয়া ছিল আমাদের। চট্টগ্রাম মেট্রোপলিটন এর মধ্যে চার ঘন্টার জন্য পনেরশো টাকা ভাড়া এবং চট্টগ্রাম পতেঙ্গা বিচ এর দিকে গেলে ১৭৯০ টাকা। পরবর্তীতে প্রতি ঘন্টায় আরো ৩০০ টাকা করে গুনতে হবে। এভাবেই আমরা চট্টগ্রাম শহর থেকে রওনা হলাম পতেঙ্গা সমুদ্র সৈকতের দিকে। মাঝে পাহাড় কেটে বানানো রাস্তা দিয়ে সাঁই সাঁই করে চলছে গাড়ি।

চট্টগ্রাম থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সমুদ্র সৈকতে সহজেই যাওয়া যায় বলে পর্যটকদের কাছে জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই। যত কাছে যাচ্ছি ততই যেন আনন্দে আত্মহারা হয়ে যাচ্ছি। এভাবেই সাগরের পাশ দিয়ে আমরা ছুটে চলেছি সৈকতের একেবারেই দ্বারপ্রান্তে। পড়ন্ত বিকেলেই পৌঁছে গেলাম চট্টগ্রাম পতেঙ্গা সমুদ্র সৈকতে।

barta24

পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের সুন্দর ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর মধ্যে অন্যতম। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত চট্টগ্রামের পতেঙ্গায় সূর্যোদয় কিংবা সূর্যাস্তের দৃশ্য খুবই মনোরম। আমরা সেই দৃশ্য দেখে পুলকিত। চট্টগ্রাম বন্দরের জন্যে অপেক্ষমান সারি সারি ছোট বড় জাহাজ এইখানের পরিবেশে ভিন্নতা নিয়ে আসলো। পর্যটক কিংবা দর্শনার্থীদের আগমনে মুখরিত গোটা এলাকা।

খোঁজ নিয়ে জানা গেলো পতেঙ্গায় স্পীড-বোটে চড়ে সমুদ্রে ঘুরে বেড়ানোর সুযোগ রয়েছে। সমুদ্র তীরে ঘুরে বেড়ানোর জন্যে আছে সী বাইক ও ঘোড়া। কেনাকাটার জন্যে আছে বার্মিজ মার্কেট। খাওয়া দাওয়ার জন্যেও হরেক রকম মজাদার স্ট্রিট ফুডের দেখা মিললো। রঙিন ছাতার নিচে বসানো চেয়ারে বসতেই সী ফুড জাতীয় হরেক রকমের আয়োজন।

barta24

কুষ্টিয়া থেকে পরিবার পরিজন নিয়ে গেছে আবদুর রহমান সোহাগ নামের এক যুবক। তিনি জানান, ঈশ্বরদী ইপিজেডে এডমিন ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। কাজের চাপ থাকায় বেড়ানোর সুযোগ কম। তাই পরিবার পরিজন নিয়ে চট্টগ্রাম আর কক্সবাজার বেড়ানোর পরিকল্পনা নিয়ে এখানে আসা। কেমন লাগলো জানতেই বলে উঠলো, পড়ন্ত বিকেলে সূর্যাস্তের সময় লাল আভা সাগরে নিমজ্জিত দেখে মনটাই পুলকিত হয়ে উঠেছে। তাছাড়া এখানকার পরিবেশও অনেক সুন্দর। বিশেষ করে বিকেল, সূর্যাস্ত ও সন্ধ্যার সময়টুকু অবশ্যই ভাল লাগবে।

সাদিয়া নামের এক তরুণী তার আত্মীয় স্বজনদের সাথে নিয়ে ঘুরতে এসেছে। তিনও বলেন, মাঝে মাঝেই এখানে আসা হয়। বিকেলের সৌন্দর্য উপভোগ করতেই এখানে ছুটে আসা। বিশেষ করে সূর্য অস্ত যাওয়া এবং রাতের বেলায় সাগরে ভেসে থাকা অপেক্ষমান জাহাজগুলোর আলোয় উদ্ভাসিত খুব ভালো লাগে।

পতেঙ্গা বিচের কাছেই রয়েছে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, বাংলাদেশ নৌ বাহিনীর ঘাটি, চট্টগ্রাম বন্দরের অনেক জেটি এবং প্রজাপতি পার্ক। এইসব গুলো জায়গা কাছাকাছি হওয়ায় ঘুরে দেখতে পারবেন একসাথেই। বন্ধু বান্ধব কিংবা পরিবার পরিজন নিয়ে সুন্দর সময় কাটানোর জন্যে চট্টগ্রাম জেলার এই পতেঙ্গা সৈকত আসলেই এক সুন্দর স্থান।

এ সম্পর্কিত আরও খবর