প্রতিবন্ধকতার বিরুদ্ধে জয়ী হেলেন কেলার

, ফিচার

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:13:01

হেলেন কেলার শুধু একটি নাম নয়, শারীরিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে জয়ী এই নারী সারা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তাদের জীবনের সফলতার রাস্তায় চলার অনুপ্রেরণা হয়ে রয়েছেন।

হেলেন কেলার তার জীবনের শুরুর দিকেই তার চোখে দেখার, কানে শোনার, আর কথা বলার শক্তি হারিয়ে ছিলেন। কিন্তু তার পরেও তার জীবনে যে ইতিবাচক পরিবর্তন এসেছিল, তা অনেক স্বাভাবিক মানুষের জীবনকে হার মানায়।

হেলেন কেলারের জন্ম হয়েছিল ২৭ জুন ১৮৮০ সালে আমেরিকার তুসাকুম্বিয়া, আলাবামায়। তার পিতার নাম অর্থার এইচ কেলার ছিলেন একজন এডিটর, আর মায়ের নাম কেট এডামস কেলার।

হেলেন কেলারের বয়স যখন ১৮ মাস ছিল তখন তার জীবনে এই মিরাকেল অসুস্থতা আসে, কোন ডাক্তার তার এই আজাব অসুস্থতার সফল চিকিৎসা করতে পারেননি, যার কারণে তাকে দেখার, বলার ও শোনার শক্তি হারাতে হয়েছিল। ফলে বাকী জীবনে তিনি একজন মূক ও বধির হয়ে পড়েন। তার মধ্যে কোন অনুভূতি ও বিচার আসার কথাও ছিল না। কিন্তু তার শিক্ষক অ্যান তার মধ্যে ধীরে ধীরে সেই শক্তির বিকাশ ঘটিয়ে নিয়ে আসেন এমন এক সক্ষমতা, যা হলো স্পর্শ শক্তি।

তবে শুরুতে বিভিন্ন বস্তু ও জিনিস স্পর্শ করলেও তার শিক্ষকের পক্ষে প্রায় অসম্ভব ছিল তাকে সেই বস্তুর নাম ও ব্যবহারিক অর্থ বোঝানে। তবে হেলেনের পিতা মাতা আশা না দেখতে পেলেও শিক্ষক অ্যান তার মধ্যে সম্ভাবনা দেখতে পেয়ে ছিলেন এবং তার সারা জীবনে তার ছাত্রীর সঙ্গ ছাড়েননি তিনি।

ফলে হেলেন কেলার পরিণত হন পৃথিবীর এমন এক প্রথম মানবে, যিনি অন্ধ বধির হয়েও পড়াশোনা কমপ্লিট করেন। শুধু তাই নয়, প্রতিযোগিতামূলক পরীক্ষায় সবার সঙ্গে একত্রে বসেই কৃতিত্বের সঙ্গে সম্পন্ন করেন ব্যাচেলর অফ আর্টস এ গ্রাজুয়েট ডিগ্রি।

হেলেন নিজেকে এক জায়গায় বন্দি রাখেনি। সারা পৃথিবীতে ঘুরে বেড়ান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তার বক্তব্য তুলে ধরেন। তার শিক্ষক অ্যান তার মধ্যে যে বিকাশের আলো ছড়িয়ে দিয়েছিলেন সেটি তিনি সবার মধ্যে ছড়িয়ে দেন। শারীরিকভাবে অসুবিধা বা প্রতিবন্ধকতার বিরুদ্ধে জাগ্রত হওয়ার পথ দেখান তিনি নিজের জীবনের দৃষ্টান্তমূলক অভিজ্ঞতার আলোকে।

হেলেন কেলারের মৃত্যু হয় ১৯৬৮ সালের পহেলা জুন, আমেরিকার অ্যাস্টন শহরে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৭ বছর। কিন্তু অনুপ্রেরণার উৎস হয়ে এখনও উদ্ভাসিত।

এ সম্পর্কিত আরও খবর