আমি আজ ভেজাবো চোখ সমুদ্র জলে...!

বিবিধ, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 18:00:04

সমুদ্র নামটি শুনলেই মনের মধ্যে এক ধরনের ভালোলাগা ও ভালোবাসার অনুভূতি সৃষ্টির হয়। আর প্রেমিক হৃদয় সে তো সব সময়ই দোলা দিয়ে যায় এক অন্য রকম রোমাঞ্চকর অনুভূতি। সমুদ্র দেখতে ভালো লাগে না এমন মানুষ পাওয়া পৃথিবীতে বিরল। সমুদ্র দেখতে আমরা কে না ভালোবাসি। প্রিয় মানুষের হাতটি ধরে সমুদ্রের পাশে জোসনা রাতে হেঁটে চলা সে এক আলাদা অনুভূতি। সমুদ্রের মতো উদার ভালোবাসায় হারিয়ে যেতে চায় সমুদ্রবিলাসী মানুষগুলো।

অদ্ভুত গর্জনের সঙ্গে নীল জলের বিশাল ঢেউ দেখলে যে কেউই হারিয়ে যাবে এক অন্য জগতে।  প্রকৃতি এত সুন্দর! বিধাতার কী অসাধারণ সৃষ্টি!  প্রকৃতির নিবিড় ছোঁয়া পাওয়ার আশায় কর্মব্যস্ত পাগল মানুষগুলো তাই সময় পেলেই ছুঁটে আসে সমুদ্রের কাছে। দেখলো মনে হয় কোনো এক শিল্পীর নরম হাতের তুলিতে আঁকা সুনিপুণ চিত্রকর্ম।

তাই সমুদ্র দেখতে আমরা আমরা সবাই ভালোবাসি । সমুদ্রের বিশালতা সব সময় তার কাছে টানে আমাদের। পৃথিবীর বেশিরভাগ মানুষ এই সমুদ্রের পাশে সময় কাটাতে বেশ পছন্দ করে। যুগে যুগে কবি সাহিত্যিকগণ সমুদ্রকে নিয়ে অনেক সুন্দর সুন্দর উক্তি এবং বাণী করে গেছেন। আন্দ্রে নিলন বলেছেন- মানুষের ভালোবাসা হওয়া উচিত সমুদ্রের মতো যা কখনো শেষ হবে না। আবার কেটলিন বলছেন- মানুষের চিন্তা হবে সমুদ্রের মতো অসীম।


এভাবেই সমুদ্রকে নিয়ে লেখা হয়েছে বাণী। আবার এই সমুদ্রকে নিয়েই রয়েছে অসংখ্য কবিতা আর গান। যে সকল সৃষ্টিগুলো যুগের পর যুগ অমর হয়ে রয়েছে।

শিল্পী মৌসুমী ভৌমিক তার কথা ও সুরে গেয়েছেন- আমি শুনেছি সেদিন তুমি সাগরের ঢেউয়ে চেপে, নীল জল দিগন্ত ছুঁয়ে এসেছো, আমি শুনেছি সেদিন তুমি নোনাবালি তীর ধরে, বহুদূর বহুদূর হেঁটে এসেছো। আমি কখনো যাইনি জলে, কখনো ভাসিনি নীলে; কখনো রাখিনি চোখ, ডানামেলা গাঙচিলে। এভাবে তিনি তার প্রিয় মানুষ আর সমুদ্র নিয়ে সৃষ্টি করেছেন এক অনবদ্য গান। এই গানেই আবার তিনি তার প্রিয়তমর কাছে আকুতি জানিয়ে বলেছেন-আবার যখন তুমি সমুদ্রস্নানে যাবে, আমাকেও সাথে নিও, নেবে কি আমায়; বলো নেবে কি আমায়।

বিশাল সমুদ্র দেখলেই যেন মনে হয় দূর আকাশের সীমানায় মিশে রয়েছে একাকার হয়ে। উত্তাল সমুদ্রের ঢেউগুলো যেন ফণা তুলে আসে মানুষের কাছে। এ যেন সাদা দুধের উৎসব। একের পর এক বিরামহীন ঢেউয়ের নৃত্যে ঝংকার তুলে হুহু সুরের মূর্ছনা। সমুদ্রের মনভোলানো নানান রোমাঞ্চ মুহূর্তগুলো পর্যটকদের সব দু:খ-কষ্ট ভুলিয়ে দেয়। তাই সময় পেলেই মানুষ ছুঁটে যায় সমুদ্রের বুকে। একটু শান্তি আর প্রশান্তির আশায় তাই দু’হাত বাড়িয়ে দেয় সমুদ্রের বিশালতার কাছে। আর আকুতি জানায় সমুদ্রকে কাছে পাওয়ার। যেমন প্রেমিক পেতে চায় তার প্রিয়তমাকে। তাই তো প্রেমিক মন গেয়ে ওঠে- আমি আজ ভেজাবো চোখ সমুদ্র জলে। ও সমুদ্র ! কাছো আসো, আমাকে ভালোবাসো...

এ সম্পর্কিত আরও খবর