বড়দিনের প্রস্তুতি নিচ্ছে ব্যাংকক

, ফিচার

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, ঢাকা | 2023-08-31 23:23:46

ব্যাংকক থেকে: মোট জনসংখ্যার মাত্র ১ দশমিক ১৩ শতাংশ খ্রিষ্টান ধর্মের অনুসারী। তবে পর্যটকদের অন্যতম তীর্থভূমি হওয়াতে থাইল্যান্ডে বেশ ঘটা করেই পালিত হয় বড়দিন। দেশটির যে কোন শহরের যে কোন বড় শপিং মল বা হোটেলে প্রবেশ করলে চোখে পড়বে বড়দিনের প্রস্তুতি।

রোববার (৫ ডিসেম্বর) বিকেলে আমরা হাঁটতে যাই সেন্ট্রাল ওয়ার্ল্ড শপিং মলের আশপাশে। এই মলের বাইরের বিশাল চত্বরে বড়দিনকে ঘিরে যেন মেলা বসেছে। প্রায় শত ফুট উঁচু ক্রিসমাস ট্রি অনেক দূর থেকেই দেখা যায়। আর সেটিই আবহ দেয় বড়দিন খুব কাছে চলে এসেছে।

barta24
দেশটির যে কোন বড় শপিং মল বা হোটেলে প্রবেশ করলে চোখে পড়বে বড়দিনের প্রস্তুতি।

করোনার প্রাদুর্ভাবে স্বাভাবিক সময়ের তুলনায় থাইল্যান্ডে পর্যটক প্রায় হাড়ির তলায়। তাই স্থানীয়দের ভিড়ই বেশি। কিন্তু সন্ধ্যার আগে আগে সেখানে প্রায় ভিড় জমে বসেছে। তবে এই শহরে এখনো কাউকে মাস্ক ছাড়া চোখে পড়েনি। চেষ্টা করা হচ্ছে শতভাগ স্বাস্থ্য সুরক্ষা মেনে উৎসব পালনের।

সেন্ট্রাল ওয়ার্ল্ডের পূর্ব পাশে প্রায় ৪০০ বর্গমিটার জুড়ে উৎসবের আয়োজন। রয়েছে ফুড ফ্যাস্টিভ্যাল। খাবারের শহর ব্যাংকক। এখানে হরেক রকমের খাবার মেলে। নেটফ্লিক্সে ঝড় তোলা কোরিয়ান সিরিজ স্কুইড গেমসের আদলে একটি দোকানে বিক্রি হচ্ছে হানিকম্ব। তবে এই হানিকম্বগুলো না কিনে শুধু ছবি তোলার জন্যেও ভীড় করছেন অনেকে।

ইনস্টাগ্রাম বা ফেসবুকে ছবি পোস্ট করার জন্য এখানে বিভিন্ন কর্নার রয়েছে।

ডাব দিয়ে যে আইসক্রিম হয়, সেটাও ব্যাংককের পথে ঘাটেই দেখা মেলে। ডাবের মধ্যকার নারিকেলের অংশটুকুকে বাটির মতো বানিয়ে তার মধ্যে রাখা হয় আইসক্রিম। সাম্প্রতিক বছরে থাইল্যান্ডে গাঁজাকে বৈধতা দেয়া হয়েছে ভেষজ উপাদান হিসেবে। তাই ক্যানাবিজ বা গাঁজার চা আর কফিও বিক্রি হচ্ছে।

সাগরের নিচের শ্যাওলা থেকে যে চিপস হয়, সেটিও বেশ জনপ্রিয় এখানে। এই একটি উপাদান দিয়েই বানানো হয় শত রকমের খাবার। আর পুরো ফুড ফ্যাস্টিভ্যালে রয়েছে কোরিয়ান খাবার আর স্টাইলের ছোঁয়া।

সন্ধ্যা হতেই জমে উঠে আলোর খেলা। ইনস্টাগ্রাম বা ফেসবুকে ছবি পোস্ট করার জন্য এখানে বিভিন্ন কর্নার রয়েছে। সুখী, মজাদার, স্বপ্ন, আশা, সততা এই নামে বেশ কয়েকটি কর্ণার করা হয়েছে ছবি তোলার জন্য। ছোট লাইট দিয়ে যেন অর্কিডের বাগান সাজানো হয়েছে। সেগুলোতে ভিড় করছে মেয়েরা ছবি তুলতে।

সেন্ট্রাল ওয়ার্ল্ড মার্কেটের ভেতরেও রয়েছে সাজসজ্জা। বড়দিনের এই প্রস্তুতির সঙ্গে রয়েছে নতুন বছরের প্রস্তুতিও। নতুন বছরের উৎসবকে ঘিরে ব্যাংকক আবারো পর্যটকে ভরে উঠবে বলে আশা করছেন স্থানীয় ব্যবসায়ীরা।

এ সম্পর্কিত আরও খবর