আদিবাসী ‘কড়া সম্প্রদায়’ থেকে লাপোল কড়া বিশ্ববিদ্যালয়ে

, ফিচার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-30 23:56:25

আদিবাসীদের কড়া সম্প্রদায়ের ছেলে লাপোল কড়া। আদিবাসী কড়াদের প্রথম ছেলেটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে।

জানা যায় কড়া সম্প্রদায়ের মানুষের বসবাস দিনাজপুরের বিরল উপজেলায়। বিরলে ২৪টি পরিবার এবং সদর উপজেলার ঘুঘুডাঙ্গায় ৪টি পরিবারসহ বাংলাদেশে টিকে আছে মাত্র ২৮টি কড়া পরিবার। নানা টানাপড়েনের কারণে শিক্ষা-দীক্ষার দিক দিয়ে অন্যান্য আদিবাসীদের তুলনায় অনেক পিছিয়ে কড়া সম্প্রদায়।

এর আগে কড়া সম্প্রদায়ের কেউ মাধ্যমিকের গণ্ডিও পেরোতে পারেনি। তবে এবার সেই বাধা অতিক্রম করে বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নিয়েছে কড়াদের ছেলে লাপোল কড়া। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিপরীক্ষায় ১৫তম হয়েছেন তিনি।

এমন ফলাফলে উচ্ছসিত লাপোল কড়া। তিনি বলেন, প্রতিদিন সূর্যোদয় দেখি, কিন্তু আজকে অনূভূতি হচ্ছে, যেন জীবনের সূর্যোদয় হয়েছে! প্রতিটি বিশ্ববিদ্যালয় ভর্তিযোদ্ধার কোনো বিশ্ববিদ্যালয়ে চান্স হওয়ার পর এমনই অনুভূতি হয়, অনিশ্চিত, অন্ধকার কালো রাত পেরিয়ে যেনো নতুন এক সূর্যোদয় দেখছি।

এই সূর্যোদয় কোনো প্রাকৃতিক সূর্যোদয় নয়, জীবনে সফলতার সূর্যোদয়, যে মহৎ আত্মার ব্যক্তিগণ আমাকে এই সফলতার জন্য সাহায্য করেছেন, তাদের সবাইকে আমি আমার আত্মার আত্মীয়তা স্বীকার করছি এবং হৃদয় নিংড়ানো অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি।

লাপোল কড়া আরও বলেন, আমি এইচএসসি পাস করার আগ পর্যন্ত আমাদের সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে উচ্চ শিক্ষিত ছিলেন কৃষ্ণ মামা। ভূমিদস্যুদের সঙ্গে লড়াই করে আমাদের গ্রামটাকে রক্ষা করতে গিয়ে দশম শ্রেণির চৌকাঠ পেরোতে পারেননি কৃষ্ণ মামা। কিন্তু তিনিই প্রেরণা হয়েছেন এগিয়ে যাওয়ার।

কৃষ্ণ মামার অনুপ্রেরণায় প্রতিকূল অবস্থাকে উপেক্ষা করে প্রবল আত্মবিশ্বাস নিয়ে পড়ালেখার প্রতি মনযোগী হয়েছি। অনুধাবন করেছি- অবহেলিত, নির্যাতিত কড়া সম্প্রদায়ের পাশে দাঁড়াতে শিক্ষা আর উচ্চশিক্ষার কোনো বিকল্প নেই।

এ সম্পর্কিত আরও খবর