দুই ফুট লম্বা জন্মসনদ নিয়ে বিশ্ব রেকর্ড

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 03:07:14

১০১৯ টি অক্ষরের নামের কারনে দুই ফুট লম্বা জন্মসনদ নিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের এক বাসিন্দা জেমি।

একজন মানুষের প্রথম এবং প্রধান পরিচয় তার নাম। সন্তানের জন্য নাম নির্বাচেনে অভিভাবকদের ভূমিকা অনস্বীকার্য। বেশিরভাগ সময়ই মা বাবা তাদের প্রিয় সঙ্গীত, সিনেমা কিংবা প্রিয় বই বা তার চরিত্র অনুসারে সন্তানদের নামকরণ করে থাকেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দা স্যান্ড্রা উইলিয়ামস সন্তানের নাম নিয়ে এসব থেকে একটু আলাদাভাবেই চিন্তা করেছিলেন। তিনি নিজের কন্যা সন্তানের নাম তিনি এতই বড় রেখেছেন যে মেয়ে বিশ্বের দীর্ঘতম নামধারী হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছে।

১২ সেপ্টেম্বর ১৯৮৪ সালে কন্যা সন্তানের জন্ম দেন স্যান্ড্রা। একটু অন্যভাবে নামকরন করার ইচ্ছে থেকেই  ১০১৯ টি অক্ষরে মেয়ের নাম রাখেন তিনি।

এখানেই শেষ নয়, মেয়ে এই নাম সংশোধন করে মাঝে আরও ৩৬ টি অক্ষরের 'মিডল নেম' জুড়ে দিয়েছেন স্যান্ড্রা। পরবর্তীকালে এই নামের জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে তার মেয়ে।

এই নামের জন্য মেয়ের জন্মসনদের আয়তন বেড়ে দাঁড়িয়েছে দুই ফিট।

১৯৯৭ সালে মায়ের সঙ্গে একটি জনপ্রিয় টিভি অনুষ্ঠানে দেখা গিয়েছিল‌ জেমিকে। সেই অনুষ্ঠানে স্যান্ড্রা কে প্রশ্ন করা হয়েছিল কেন তিনি মেয়ের এমন নাম দিয়েছেন? তার উত্তরে স্যান্ড্রা জানান, "আমি সব সময় অন্যরকম করতে চেয়েছি যা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পায়। তাই আমি আমার মেয়ের নাম একটু অন্যভাবেই রেখেছি। মানুষ কি ভাবল সে বিষয়ে মাথা না ঘামিয়ে আমার উদ্দেশ্য ছিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে সন্তানের নাম নথিভুক্ত করা।" 

জেমিদের এই ওয়ার্ল্ড রেকর্ডের পর নড়েচড়ে বসে টেক্সাস প্রশাসন। এর পর পরই আইন পাশ করা হয়, যে কোনও ফর্মে নাম লেখার বক্সে পদবী ছাড়া শুধুমাত্র নাম লেখাকেই আইনত অনুমোদন দেয় টেক্সাস।

সূত্র- এইসময়

এ সম্পর্কিত আরও খবর