সবুজ প্রকৃতিতে হঠাৎ লালের উড়ন্ত শোভা

, ফিচার

বিভোর বিশ্বাস, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-30 01:54:23

লাল রঙ অনেক ক্ষেত্রে উদ্রতার জানান দেয়। বিপজ্জনক পরিস্থিতি বা অসামঞ্জস্যপূর্ণ প্রেক্ষাপট তুলে ধরে। সবশেষে বলা যায়, চোধ ধাঁধানো সৌন্দর্য আছে লালে। সব মিলিয়ে লালের পক্ষে-বিপক্ষে অবস্থান আমাদের পঞ্চাশ-পঞ্চাশ।

তাই বলে পাখিরাজ্য এর থেকে পিছিয়ে নেই। লালে মাখামাখি হয়ে কোনো কোনো বিশেষ পাখি দারুণ সৌন্দর্য ছড়িয়ে যাচ্ছে আমাদের প্রকৃতিতে। সবুজ প্রকৃতিতে লালের অংশ। ছুটছে এদিক-ওদিক। তারপর কিছুক্ষণের বিরতি। দূর থেকে দেখে মনে হয় – এ যেন রক্তিম উজ্জ্বতার অনন্য এক মৃদুঝলক।

সারাবছরের একটা বিশেষ সময়ে তাদের শরীর আরো লাল হয়ে যায়। কারণ তখন তাদের প্রজনন মৌসুম। ছেলে এবং মেয়ে পাখিটির প্রাকৃতিক মিলনপর্ব। তখন বিশেষত ছেলে পাখিটি শারীরিক সৌন্দর্য আরো বৃদ্ধি পায়। বসন্তকাল অনেক পাখির মতো তাদেরও প্রজননকাল। তখন পুরুষ পাখিটি আরো অধিক লালে ভরে উঠে – সঙ্গিনীকে কাছে পাবার জন্য।

কিন্তু পাখিটির এই প্রাকৃতিক লাল রঙ আমাদের চোখে তীব্র রঙের ঝলকানি দিয়ে অসুন্দর লাগে না। বরং সেই লালের সাথে অন্য রঙ সংমিশ্রিত হয়ে তৈরি করে থাকে অন্যরকম এক ভালোলাগা।

লালে মাখামাখি হয়ে ওরা ওভাবেই প্রকৃতিতে সৌন্দর্য ছড়ায়। ছবি: আবু বকর সিদ্দিক

এই শারীরিক সৌন্দর্যের আকর্ষণে মেয়ে পাখিটি তার দিকে ছুটে আসে বলে জানান পাখি গবেষক।

প্রজনন মৌসুমের চমক নিয়ে প্রকৃতিতে ছুটাছুটি করছে ‘লাল মামুনিয়া’। এর ইংরেজি নাম- Red Avadavat অথবা Red Munia এবং বৈজ্ঞানিক নাম Amandava amandava।

বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা এবং প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক বলেন, প্রকৃতিররাজ্যে বিশেষত পুরুষ পাখিরাই অপেক্ষাকৃত সুন্দর। পুরুষ পাখিটির শারীরিক সৌন্দর্য আর অপূর্বভাবে গান পরিবেশের ক্ষমতায় মেয়ে পাখিটি অবশেষ তার কাছে ধরা দেয়। এটি প্রজনন মৌসুমের বিশেষ একটি ক্ষমতা। তবে সারাবছর অনুজ্জ্বল থাকে পুরুষ পাখিটির এ শরীরিক সৌন্দর্য।

ইনাম আল আরো বলেন, লাল মামুনিয়া আমাদের দেশের বিরল আবাসিক পাখি। সচরাচর দেখা যায় না। পাখিটি দেখতে অনেকটা চড়ুই পাখির মতো। প্রায় ১০ সেন্টিমিটার। ছেলে পাখিটির দেহ লাল এবং দেহজুড়ে সাদা তিলা রয়েছে। আর মেয়ে পাখিটির দেহ বাদামী এবং পাখনার দিক কালো। তবে কোমর লাল। ‘সিপ’ ‘সিপ’ ‘সিপ’ স্বরে জোরালোভাবে ডাকে।

Amandava Blyth ‘গণ’ এর আওয়াভুক্ত পৃথিবীতে ৩ প্রজাতির মধ্যে বাংলাদেশে মাত্র ১ প্রজাতির লাল মামুনিয়া পাখিটি পাওয়া যায় বলে জানান প্রখ্যাত পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক।

এ সম্পর্কিত আরও খবর