পাতি-শরালি হাঁস ‘পরিযায়ী’ নয়

, ফিচার

বিভোর বিশ্বাস, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:03:03

পাতি-শরালি হাঁসকে (Lesser Whistling Duck)সবাই পরিযায়ী পাখি বলে ভুল করে থাকেন। শীত মৌসুম এলেই আমাদের হাওর-বিল-জলাশয়ে দেখা যায় পাতি-শরালিদের ঝাঁক। পানিতে একত্রে বসে থাকা কিংবা ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ানো অনেকেই এই পাখিটিকে মনে করেন এরা বুঝি পরিযায়ী পাখি।

শুধু তা-ই নয়, পাতি-শরালির ছবি তুলে অনেকেই লিখে থাকেন ওমুখ স্থানে পরিযায়ী পাখির আগমন। আসলে তা মস্ত বড় ভুল। কারণ, পাতি শরালি হাঁস আমাদের দেশেরই পাখি। ৪২ সেন্টিমিটারের বাদামি দেহের এই পাখিটি আকারে আমাদের গৃহপালিত হাঁসের মতোই অনেকটা।

গ্রীষ্মে ছোট ছোট জলাশয়ে বাস করে এবং শীত আসলেই হাওর-বাওর, নদী-বিলে অস্থায়ীভাবে থাকে।শীত ছাড়া অন্যমৌসুমে ওরা ঝাঁক থেকে বের হয়ে নিজেদের বেঁচে থাকার তাগিয়ে একক বা জোড়া হয়ে বিভিন্ন ছোট-বড় জলাশয়, ডোবা, বিল, হাওরে ছড়িয়ে-ছিটিয়ে যায়।


তাই একত্রিতভাবে না থাকার কারণে তাদের সংখ্যাটা ব্যাপকভাবে চোখে পড়ে না। কিন্তু শীত মৌসুমে এলেই ওরা সবাই একটি জলাশয়ে বাঁচার তাগিদে এসে আশ্রয় নেই। দীর্ঘদিন ধরে বাংলাদেশের অধিকাংশ মানুষ আমাদের দেশে বসবাস করা এই পাখিটাকে ‘পরিযায়ী পাখি’ বলে ভুল করে আসছে।  

বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক অনেকের ভুল চেনা এই পাতি শরালি সম্পর্কে বলেন, খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নির্বাচিত হয়েছে যে- পাতি শরালি আসলে কখনোই পরিযায়ী পাখি নয়। সারাদেশের লোক এই পাখিটাকে ভুলভাবে পরিযায়ী পাখি হিসেবেই জানে। সবার চোখে যেটা পরিযায়ী পাখি; সবার আগে যাকে পরিযায়ী পাখি হিসেবে বলে এবং জাহাঙ্গীরনগরে পরিযায়ী পাখি এসেছে এসব কথা বলে যে পাখি দেখে সেটা হলো পাতি সরালি।

তিনি আরো বলেন, এই পাখিটা সারাবছরই আমার দেশে থাকে। তবে সারাবছর এক জায়গায় থাকে না। গ্রীষ্মে থাকে বিল-ডোবা সমৃদ্ধ বিভিন্ন ধানক্ষেতে ছড়িয়ে থাকে। কিন্তু শীতের সময় তো সেই বিল-ডোবা শুকিয়ে যায়; ধানক্ষেত্রে তো আর পানি থাকে না; তাই তার পানিযুক্ত বড় বড় হাওর বিলে চলে আসে।

এ সম্পর্কিত আরও খবর