১১টি তিলা মুনিয়া পাখি উদ্ধার এবং অবমুক্ত

, ফিচার

বিভোর বিশ্বাস, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 03:30:53

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা থেকে সম্প্রতি ১১টি তিলা মুনিয়া (Sealy-breasted Munia) পাখি উদ্ধার করে অবমুক্ত করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগ। এ সময় জবাই করা ১০টি তিলা মুনিয়া পাখিসহ একজনকে আটক করা হয়েছে।

বনবিভাগ সূত্র জানায়, শুক্রবার (৩১ মার্চ) সন্ধ্যায় উপজেলার ইসলামপুর ইউনিয়নের কুরমা চা বাগানের বাঘাছড়া এলাকা থেকে এক শিকারী আটক করা হয়। এসময় তার কাছ থেকে ১১টি পাখিসহ শিকারের করা ফাঁদ জব্দ করেছে বন্যপ্রাণী বিভাগ।

আটক শিকারী উপজেলার ইসলামপুর ইউনিয়নের কানাইদেশী গ্রামের তাজ বক্সের ছেলে আনছর আলী (৫০)। এসময় দুই শিকারি পালিয়ে যায়। আশরাফুল মিয়া ও আজিবুর। তাদের দুই জনের বাড়িও একই উপজেলার রাজকান্দি গ্রামে।

কুরমা চা বাগানের বাঘাছড়া হাওড় হতে শিকার করার সরঞ্জাম, ১টি দা, ২টি বাইসাইকেল ১টি মোবাইল ফোন ও ১টি ব্যাগ উদ্ধার করা হয়। বন্যপ্রাণী বিষয়ক একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

বাসা তৈরির জন্য উপকরণ নিয়ে যাচ্ছে তিলা মুনিয়া। ছবি: এবি সিদ্দিক

বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জকর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, গোপন সূত্রের ভিত্তিতে এ অভিযান পরিচালিত হয়েছে। জবাই করা ১০টি তিলা মুনিয়া পাখি জব্দ করার পাশাপাশি একই সঙ্গে জীবিত ১১টি মুনিয়া পাখি উদ্ধার করে ঘটনাস্থলেই অবমুক্ত করে দেয়া হয়। জবাই করা পাখিগুলোকে মাটিতে পুতে ফেলা হয়। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে। এর আগে গত ১৮ মার্চ একই এলাকা থেকে জবাই করা ৩৮টি তিলা মুনিয়া জব্দ করে মাটিতে পুতে ফেলা হয়েছিল। তখন শিকারিরা পালিয়ে যায় বলে জানান তিনি।

তিলা মুনিয়া অতিপরিচিত গায়ক পাখি। বেশ সুরেলা গলা তার। এ দেশের শহর-বন্দর-গ্রামে প্রচুর দেখা যায়। লম্বায় ১১.৫ সেন্টিমিটার। মাথা থেকে লেজের ডগা জলপাই-বাদামি। চিবুক গাঢ় রঙের। বুকের ওপরটা খয়েরি। পেট কালচে-বাদামি, তাতে সাদা ফোঁটা থাকে। স্ত্রী-পুরুষ একই রকম। মুনিয়া বেশ চঞ্চল।ফসলের খেত, মাঠ, নলখাগড়ার বন, বাগান প্রভৃতি স্থানে ঝাঁকে ঝাঁকে চড়ে বেড়ায়।

এ পাখিটি অতি সুন্দর। এজন্য অসাধু পাখিশিকারীরা তাকে জাল, ফাঁদ প্রভৃতির সাহায্যে ধরে পাখিপ্রেমীদের নিকট উচ্চমূল্যে বিক্রয় করে থাকেন। তবে দেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে অন্যান্য পাখির মতো এই পাখিও ধরা, পালন করা, হত্যা করা কিংবা খাওয়া আইনত দন্ডনীয় অপরাধ।

এ সম্পর্কিত আরও খবর