আদরের কাঠবিড়াল নিয়ে পাড়ি দিলেন ৪৮০০ কিলোমিটার

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-26 17:08:38

প্রাণীদের প্রতি যেমন মানুষের ভালোবাসা রয়েছে, ঠিক তেমনি মানুষের প্রতিও প্রাণীদের ভালোবাসার নজির রয়েছে। তার ওপর প্রাণীটি যদি আবার পোষাপ্রাণী হয় তখন তো ভালোবাসাটা আরও বেশি হয়। প্রাণীদের প্রতি ভালোবাসার আরেকটি উদাহরণ সৃষ্টি করেছেন ভেনিজুয়েলার এক নাগরিক। যুক্তরাষ্ট্রে অভিবাসন পেতে তিনি ভেনিজুয়েলা থেকে মেক্সিকো এসেছেন। পাড়ি দিয়েছেন ৪ হাজার ৮০০ কিলোমিটার (৩০০০ মাইল)। কিন্তু, অবাক করার বিষয় হচ্ছে, এতোটা লম্বা পথ পাড়ি দেওয়ার সময়ও তিনি তার পোষা কাঠবিড়ালটিকে ছাড়েন নি। খবর স্কাই নিউজ।  

প্রতিবেদন থেকে জানা যায়,ভেনিজুয়েলার ওই তরুণের নাম ইয়েসন (২৩)। বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ছয় মাস ধরে তিনি মেক্সিকোর মাতামোরেস সীমান্তে শরণার্থীশিবিরে রয়েছেন। কিন্তু, টিকা-সংক্রান্ত জটিলতার কারণে পোষা প্রাণীটিকে ছাড়তে হচ্ছে। কারণ, টিকা-সংক্রান্ত জটিলতার জন্য যুক্তরাষ্ট্রে সাধারণত পোষ্য প্রাণী নিয়ে ঢুকতে দেওয়া হয় না। তার প্রিয় কাঠবিড়ালিটির নাম নাইকো। 

ইয়েসন জানান, এই পথ পাড়ি দিতে আমাকে অনেক কিছু সহ্য করতে হয়েছে। ডরিয়েন গ্যাপ নামে বিপজ্জনক এক জঙ্গলের মধ্য দিয়ে ভ্রমণ করেছি এবং ওই জঙ্গলে আমি একজন ব্যক্তির মৃতদেহ খুঁজে পেয়েছি। এমনকি মেক্সিকোর বিভিন্ন চেকপয়েন্ট পরিদর্শনের সময় নিকোকে ব্যাগে লুকিয়ে রাখতে হয়েছে। বাসভাড়া মেটানোর জন্য নিজের মুঠোফোনটিও বিক্রি করে দিতে হয়েছে। 

তবে ইয়েসন কেন যুক্তরাষ্ট্রের অভিবাসন পেতে ইচ্ছুক সে বিষয়েও জানিয়েছেন তিনি। তিনি জানান, ভেনিজুয়েলায় সাম্প্রতিক বছরগুলোতে রাজনৈতিক ও অর্থনৈতিক উত্থানের কারণে দক্ষিণ আমেরিকার এই দেশ থেকে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে লক্ষাধিক মানুষ। তাঁদের মধ্যে আমিও একজন। 

এতো দূর পৌঁছানোর পরও ইয়েসেন তার কাঠবিড়ালিটেকে নিয়ে দু:খ প্রকাশ করেন। কারণ, টিকা-সংক্রান্ত জটিলতার কারণে যুক্তরাষ্ট্রে সাধারণত পোষ্য প্রাণী নিয়ে ঢুকতে দেওয়া হয় না। তবে শরণার্থীশিবিরের স্বেচ্ছাসেবীরা চেষ্টা করছেন, নাইকোকে সীমান্তের ওপারে নেওয়ার অনুমতি পাইয়ে দিতে। ইয়েসেনের কাঁধে চড়ে শরণার্থীশিবির ঘুরে বেড়ানো নাইকো এরমধ্যেই সবার প্রিয় হয়ে উঠেছে।

ওই শরণার্থীশিবিরে কাজ করা একটি বেসরকারি সংস্থার পরিচালক গ্লাডিস কানাস বলেন, অনেকে কুকুর, বিড়াল—এমনকি একজন খরগোশ নিয়েও এখানে এসেছেন। তবে কাঠবিড়ালি নিয়ে আসার ঘটনাটা একেবারেই নতুন। নাইকোর টিকা দেওয়ার নথি অভিবাসন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। নাইকোকে ইয়েসনের সঙ্গে নেওয়ার অনুমতি দেওয়া হবে বলে তিনি আশাবাদী।

এ সম্পর্কিত আরও খবর