গাঁজা খেয়ে অদ্ভুত আচরণ ভেড়ার পালের

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-28 16:20:58

গ্রীষ্মকালে তাপপ্রবাহ ও দাবানলের প্রভাবে এমনিতেই ইউরোপের দেশ গ্রিস মরুভূমির মতো অবস্থা হয়ে গেছে। তার উপর আবার গত ৯ সেপ্টেম্বর ‘ড্যানিয়েল’ ঝড়ের প্রভাবে চরম বিপর্যস্ত হয়ে পড়ে দেশটি। এতে অনেক এলাকায় কৃষিজমি ধ্বংস হয়ে যায়। ফলে খাওয়ার জন্য মানুষের পাশাপাশি গবাদিপশুগুলোকেও অনেক সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়। তবে বিপত্তি বাধে ভেড়ার পালের অদ্ভুত কাণ্ডে। খাবারের কিছু না পেয়ে খেয়ে ফেলে গাঁজা গাছ। তারপরই শুরু হয় ভেড়ার অদ্ভুত আচরণ। ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদন থেকে এমন উদ্ভট ঘটনা শোনা যায়।

প্রতিবেদনে বলা হয়, চরম বন্যার কারণে খাবারের জন্য তাজা ঘাস খুঁজতে গিয়ে ভেড়ার একটি পাল গাঁজা খেতে ঢুকে পড়ে। তারপর ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে। পরে অদ্ভুত আচরণ শুরু করে ভেড়াগুলো। সেই গাঁজাগুলো গ্রিনহাউসের ভেতরে ওষুধ হিসেবে চাষ করা হয়েছিল।

গাঁজা খেতের মালিক জানান, ইতিমধ্যেই তাপপ্রবাহ এবং ঝড় ড্যানিয়েলের কারণে প্রায় সব ফসল নষ্ট হয়ে গেছে। যতটুকু বাকি ছিল তাও এখন শেষ। এখন কিভাবে আবার ঘুঁড়ে দাঁড়াবো সেটাই চিন্তার বিষয়। 

দ্য নিউজপেপার ডট জিআর ওয়েবসাইট জানায়, ভেড়ার পাল গাঁজা খেতে যাওয়ার আগে মধ্য গ্রিসের খেসালির প্লাবিত সমভূমিতে চষে বেড়িয়েছিল। কিন্তু, সেখানে কোন খাবার না পেয়ে পাশের শহর আলমাইরোসে গিয়ে সেই গাঁজা খেতে ঢুকে পড়ে। সেই খেত থেকে প্রায় ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে।

একজন মেষপালক ভেড়ার পালের অদ্ভুত আচরণ লক্ষ করেন। কিন্তু বুঝতে পারছিলেন না, কেন ভেড়ার দল এমন আচরণ করছিল।

কর্মকর্তারা বলেন, চলতি মাসের শুরুর দিকে থেসালির ওপর দিয়ে ঝড় বয়ে যায়। এতে বিভিন্ন শহর ও গ্রাম তলিয়ে গেছে। মারা গেছে এক লাখের বেশি প্রাণী ও গবাদিপশু।

এ সম্পর্কিত আরও খবর