বন্দুক নিয়ে এমআরআই মেশিনে ঢুকেছিলেন ব্যক্তি, অতঃপর...

বিবিধ, ফিচার

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-14 23:37:41

ডাক্তাররা সবসময়ই নিষেধ করেন ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) মেশিনে পরীক্ষা করার সময় ধাতব জিনিসপত্র সঙ্গে রাখা যাবে না। কিন্তু কে শোনে কার কথা। লোহা-চুম্বকের সম্পর্ককে হালকাভাবে নিয়েছিলেন এক রোগী। তাই তার সঙ্গে ঘটেছে এক অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা।

এই ঘটনা আমেরিকার মিডল ওয়েস্টার্ন স্টেট অফ উইসকনসিনের। গুলিভর্তি বন্দুক নিয়ে এমআরআই পরীক্ষা করাতে গিয়েছিলেন ৫৭ বছর বয়সী এক নারী। তারপর যা হওয়ার তাই হলো! ম্যাগনেটিক ফিল্ডের কারণে লোহার বন্দুকের ট্রিগার প্রভাবিত হয়েছে। বন্দুক থেকে গুলি বের হয়ে মহিলার নিতম্বের ডান পাশে ক্ষত তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই ঘটনার ওপর সম্পূর্ণ তথ্য প্রদান করেছে। দুর্ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে মেশিন বন্ধ করে দেওয়া হয় এবং ওই রোগীকে একটি হাসপাতালে পাঠানো হয়। তেমন গুরুতর ক্ষত হয়নি। রোগী নিজে জানিয়েছেন তিনি এখন ঠিক আছেন এবং সুস্থ হয়ে উঠছেন।

চলতি বছরের শুরুতে এরকম আরও একটি ঘটনা ব্রাজিলে ঘটেছিল। দুর্ভাগ্যবশত ওই মহিলার মতো সেই ব্যক্তির ভাগ্য হয়নি। দুর্ঘটনায় লিয়ান্দ্রো নামের ৪০ বছর বয়সী সেই ব্যক্তির মৃত্যু হয়েছিল।

এমআরআই মেশিনে বেতার তরঙ্গ ও চুম্বকশক্তি ব্যবহার করা হয়। টিউমার, জয়েন্টে রোগ, মেরুদণ্ডের আঘাত, নরম টিস্যুতে আঘাত বা মস্তিষ্ক বা হৃদয়ের মতো অভ্যন্তরীণ রোগ নির্ণয় করতে এই পরীক্ষা করা হয়। এর সাহায্যে অস্ত্রোপচার ছাড়াই শিরা এবং ধমনির সমস্যা খুঁজে বের করা যায়। চৌম্বক ক্ষেত্রে প্রভাবের জন্য এই পরীক্ষার সময় লোহার কিছু সঙ্গে রাখা ঠিক না। কারণ, মেশিনে ব্যবহৃত চুম্বক লোহার জিনিসকে নড়াচড়া করানোর জন্য যথেষ্ট শক্তিশালী। তাই যেকোনো বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই এমআরআই পরীক্ষা করার সময় ধাতব পর্দাথ সঙ্গে রাখবেন না।

তথ্যসূত্র: ফক্স টেন ফোনিক্স

এ সম্পর্কিত আরও খবর