সেক্সরোবটদের কি নিজস্ব অধিকারের ব্যাপার আছে?

, ফিচার

স্লাভয় জিজেক | 2023-08-26 14:42:10

সেক্সরোবট বলতে বোঝায়—যেসব রোবট তৈরি করা হয়েছে যৌনবস্তু হিসেবে। অর্থাৎ যেই রোবটের সঙ্গে যৌনকর্ম বাস্তবায়ন সম্ভব হয়। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে এই সেক্সরোবট তৈরি করা হয়ে থাকে।

সেক্সরোবট বানানো বা প্রোগ্রাম করার ক্ষেত্রে যে দুইটি বৈশিষ্ট উপাদান হিসেবে থাকে, সেগুলো হলো, সেক্সরোবটরা কিছু সরল অভিব্যক্তিমূলক কথোপকথনের সামর্থ্য রাখে, এবং সেইসঙ্গে কিছু সাধারণ অনুভূতিকে অনুকরণ করবার ক্ষমতা তাদের থাকে।

বর্তমান সময়ের এই প্রবণতাটি আমাদের মানুষ্য সমাজের অনেক বাস্তবতাকে নস্যাৎ করেও দিতে পারে। তথাপি এটাই সত্য যে, পাশ্চাত্যে সেক্সরোবট তৈরির কারখানাগুলোর চাহিদা ক্রমশ বর্ধমান। সেক্সরোবট তৈরির নামকরা কারখানাগুলোর মধ্যে রয়েছে ক্যালিয়াফোর্নিয়ায় অবস্থিত ‘রিয়েলবোটিক্স’, বা নিউ জার্সিতে অবস্থিত ‘ট্রু কমিনিয়ন’।

একথা ঠিক, এখনো পর‌্যন্ত এই টেকনোলজি বেশ প্রাথমিক অবস্থাতেই বিদ্যমান আছে। তবে বিশেষজ্ঞরা ধারণা করেন, আগামী একশো বছরের মধ্যেই আমাদের পৃথিবীতে একটি কৃত্রিম চৈতন্য খুব ভালোভাবে বিরাজ করবে। যেখানে থাকবে রোবটের নিজস্ব ব্যক্তিত্ব, সামাজিক মর্যাদা বা অধিকারের বিষয়গুলো।

মানুষের অনুরূপ এই সেক্সরোবটদের সঙ্গে যৌনসম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে মানুষদের নিজেদের মধ্যকার সম্পর্কগুলো হুমকির মধ্যে পড়বে কিনা, সেই চিন্তা থেকেই যায়।

আবার একথাও ঠিক যে, প্রাথমিকভাবে এই সেক্সরোবট তৈরির কার্যক্রমটি চালানো হচ্ছে পুরুষ কাস্টমারদের কথা মাথায় রেখেই—যারা ফ্যান্টাসি বা বিকৃত যৌনইচ্ছা সেক্সরোবট ব্যবহারের মাধ্যমে মেটাতে সক্ষম হবেন। দেখা যাচ্ছে, এই সেক্সরোবটগুলো তৈরি হচ্ছে মূলত সাদা অথবা এশিয়ানদের অনুকরণে, আর অস্বাভাবিক যৌনআকর্ষণীয়ভাবে তৈরি করা হচ্ছে সেগুলোর কাঠামো। যেমন, সেগুলো দেখতে হয়ে থাকে খুবই কৃষকায়, সেগুলোর নিতম্ব ও বক্ষদেশ থাকে বেহদ্দর ধরনের বৃহৎ, এবং সেগুলো থাকে খুব নিখুঁত ত্বকের অধিকারী।

এমতাবস্থায়, কিছু বিষয় খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তারমধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, আমরা এই সেক্সরোবটকে গ্রহণ করে নেব কিনা। বা সেক্সরোবটদের বিষয়ে আমাদের অবস্থান কেমন হবে?

বর্তমান দুনিয়ার সবচাইতে আলোচিত ও শক্তিশালী বুদ্ধিজীবীদের একজন, স্ল্যাভয় জিজেক—তিনি এই বিষয়টিকে খুব সাধারণ একটি প্রশ্নের মাধ্যমে আলোচনা করেছেন। তার প্রশ্নটি হলো, ‘সেক্সরোবটদের কি নিজস্ব অধিকারের ব্যাপার আছে?’

সেক্সরোবট নিয়ে স্ল্যাভয় জিজেকের লেখাটি পড়া যাক। জিকেকের পরিচয়গুলোর মধ্যে যেটিকে তিনি সবচাইতে বেশি গুরুত্ব দেন, সেটি হলো তিনি একজন কালচারাল দার্শনিক। পাঠকবর্গের কাছে তিনি ‘রকস্টার দার্শনিক’ বলেও বিবেচিত বা অবিহিত হয়ে থাকেন। রাশিয়ান সংবাদমাধ্যম ‘আরটি’-তে প্রকাশিত এই লেখাটি বার্তাটোয়েন্টিফোর.কমের পাঠকদের জন্য অনুবাদ করেছেন যাকওয়ান সাঈদ

 

সেক্সরোবটদের কি নিজস্ব অধিকারের ব্যাপার আছে?

সাম্প্রতিককালে পলিটিকাল কারেকনেসের নামে নৈতিকতার যেই বিপুল ব্যাপ্তি দেখা দিয়েছে, সেটারই অন্তর্গত একটি তর্ক এই মুহূর্তে খুব চলমান। যার বিষয় হলো, মানুষ এবং সেক্সরোবটের মধ্যকার সম্পর্ককে নিয়ন্ত্রণ করতে হবে।

শুরুতেই আলাপের স্বার্থে, আমাকে একটা নিউজ-রিপোর্টের কিছু অংশ উদ্ধৃত করতে দিন : ‘গতবছর সামান্তা নামক একজন সেক্সরোবট একটি টেকনোলজি বিষয়ক ফেস্টিভালে মলেস্টেড হয়েছে, এবং এতে বাজেভাবে তার বাহ্যিক ড্যামেজ ঘটেছে। মেশিনের সঙ্গে মানুষের আচরণগত নৈতিকতা বৃদ্ধির প্রসঙ্গে এই ঘটনাটি তখন প্রচুর তর্কের জন্ম দিয়েছিল। যদিও সেক্সরোবটের ডেভেলপাররা বলেছিলেন যে, তাদের কাস্টমারদের যে কোনো যৌন-লালসার প্রতিই তাদের এই প্রকল্পটি অনুকূল্য দেখাবে, কিন্তু এবার হয়তো তারা সেক্সরোবটদের কর্তৃক আক্রোশপূর্ণ পুরুষদেরকে প্রত্যাখ্যান করাবার প্রক্রিয়াটি আরম্ভ করবে, এই ঘটনা থেকে সেরকমই মনে হয়। সাধারণ মানুষেরা এইধরনের মেশিনকে আঘাত করা যায়-‍মূলক ব্যাপারগুলোকে স্বীকার করে না, শুধু এই কারণে যে তারা তাদের বাড়তি যৌনরিপুকে ‘না’ বলতে অক্ষম। ভবিষ্যতের মানুষ্যআকৃতির সেক্সরোবটেরা হয়তো আরো বাস্তববুদ্ধিসম্পন্ন হবে, যারা একটা নির্দিষ্ট সজ্ঞানে থেকে তবেই যৌনমিলন সম্পন্ন করবে। এমনিতে, মানুষ এবং রোবটের এই যৌনপ্রক্রিয়াটি অনুমোদিত হবার সময়ে এর মুখবন্ধতে বলা হয়েছিল, মানুষদের নিজেদের মধ্যে যে ধরনের যৌনসম্পর্ক থাকে এটা তারই সাদৃশ্য বহন করবে, এছাড়াও যৌনকর্মীদেরকে, আইনগতভাবেও ব্যবহার করার মধ্য দিয়ে সমাজে যেই বৈষম্য তৈরি হয়েছে, এটি সেই বৈষম্যকেও প্রতিরোধ করবে।’

যদিও সেক্সরোবটের এই ধারণাটা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার তরফে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতি একটা প্রস্তাবনা, যা মানুষের ‘বেসিক অধিকার’কে অগ্রগামী করবে। কিন্তু বিষয়টি খুব পরিষ্কারভাবে এমন কিছু পুরানা ধ্যানধারণাকে নিয়ে আসে, যেগুলো আদতে আমাদের চিন্তাকে নির্ধারণ করে দিতে চায়। আমরা আমাদের চিন্তায় কিছু নৈতিক প্রশ্ন ধারণ করার মধ্য দিয়ে, বেসিক্যালি একটা আলস্যের মধ্যে বিচরণ করি। আমরা খুব সহজেই আসল সমস্যাগুলোর জটিলতাগুলোকে এড়িয়ে যাই।

যাই হোক, সেক্সরোবটকে আঘাত করার প্রসঙ্গটি নিয়ে যারা চিন্তিত, তাদের ব্যাপারে প্রাথমিকভাবে এটা অনুমান করা যায় যে, তারা আসলে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ওই মেশিনগুলোর ব্যাপারে ভাবিত নন, কেননা তারা জানে যে, সেক্সরোবটেরা কোনো ব্যথা বা অপমান অনুভব করতে পারে না। তারা বরং ভাবিত মানুষের আক্রমণাত্মক আচরণ নিয়ে। অর্থাৎ মেশিনের কী-বা যন্ত্রণাকে তারা উপশম করবে, আসল কাজটা হবে, আমাদের মানুষদের মধ্যে প্লেজার বা ফ্যান্টাসির নামে যেই আক্রমণাত্মক লালসাধর্ম রয়েছে, সেটাকে নির্মূল করা।

নৈতিক গোলকধাঁধা
যদি আমরা এই সেক্সরোবটের আলাপে, ভিডিও গেমস বা ভার্চুয়াল রিয়েলিটির প্রসঙ্গটাকে যুক্ত করি তাহলে বিষয়টা পরিষ্কার হবে। যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিয়ন্ত্রিত কিছু প্লাস্টিকের শরীর আমাদের প্রতি তাদের প্রতিক্রিয়া দেখায়, আর আমরা একধরনের মিথ্যা কল্পনার রাজ্যে প্রবেশ করি। যার মাধ্যমে চাইলে আমরা যৌননিপীড়ন চালাতে পারি, বা মানুষের ওপরে হিংস্রতা প্রয়োগ করতে পারি। আদতে, এখানে ব্যথা বা যন্ত্রণা অনুভব করবার মতো কোনো সত্যিকার সত্তা নেই, সম্ভাবনার এই অপ্রতুলতা সত্ত্বেও, আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্সের অধিকারের পক্ষে ওকালতিকারকেরা আমাদের মানুষদের ওপরে কিছু বাধ্যবাধকতা আরোপ করতে চায়, এই ভার্চুয়াল রিয়েলিটিতে আমরা কী করব সে বিষয়ে।

যুক্তিটা হলো, বাস্তব জীবনে এই ধরনের ফ্যান্টাসিমূলক কর্মকাণ্ডগুলো ঘটানো খুব সমস্যাজনক। কল্পনা করে কিছু করার চাইতে বাস্তব জীবনে কিছু করাটা আরো জটিল বিষয়। চমৎকারভাবে, আমরা কল্পনার মধ্য দিয়ে অনেক কিছুই করি যা ভয়ংকর। এটা উল্লেখ করে বলবার দরকার নেই যে, আমরা দিবাস্বপ্নের মতো করে গোপনে কী কী সব করে থাকি, যেগুলো আমাদের বাস্তব জীবনে কখনোই করা সম্ভব হয় না।

এর মধ্য দিয়েই আমরা সেই পুরোনো তর্কে পুনরায় প্রবেশ করি—যে, যদি কারো মধ্যে হিংস্র মনোবৃত্তি থাকে, তাহলে তার বেলায় কি এটাই উত্তম যে, সে তার হিংস্র মনোবৃত্তি প্রয়োগ করুক কোনো ভার্চুয়াল রিয়েলিটিতে অথবা কোনো মেশিনের সঙ্গে—আর এই আশায় যে এরমধ্য দিয়ে তার পর্যাপ্ত আক্রোশ মিটে যাবে, ফলে সে বাস্তব জীবনে সেরকম কিছু করতে যাবে না।

উত্তর কী হবে
অন্য আরেকটা প্রশ্ন হলো, যদি কোনো সেক্সরোবট আমাদের অমার্জিত যৌনরিপুকে প্রত্যাখ্যান করে, তাহলে কি এমনটাই প্রতীয়মান হয় না, যে সেক্সরোবটটিকে সেভাবেই প্রোগ্রাম করা হয়েছিল? তাহলে অন্য আরেকভাবেও তাকে প্রোগ্রাম করা হবে না কেন?

অথবা, উপসংহার তৈরির উদ্দেশ্যে তাকে এমনভাবে প্রোগ্রাম করা হবে না কেন, যে সে আমাদের হিংস্র আচরণসমূহকেও ওয়েলকাম করবে? এক্ষেত্রে, অবশ্যই, চিন্তার একটা বিষয় থাকে, আমরা ধর্ষকামী অপকর্মারা তবেও কি এটাকে এনজয় করে যেতে পারব? যেহেতু ধর্ষকামী ব্যক্তির দরকার পড়ে তার মৃগয়াটিকে আতঙ্কগ্রস্ত আর ত্রপিত হতে হবে।

আরো একটা প্রশ্ন হলো, যদি কোনো দৃষ্টু প্রকৃতির প্রোগ্রামার এমন কিছু সেক্সরোবট তৈরি করে যারা কিনা ধর্ষকামী, যারাও তাদের পার্টনারদের সঙ্গে হিংস্র কার্যকলাপ করতে পছন্দ করে, তাহলে কী হবে?

যদি আমরা সেক্সরোবটদের হাতে অধিকার অর্পণ করি, এবং তাদের হিংস্র কার্যকলাপকে নিষিদ্ধ করি, তাহলে কি এটাই দাঁড়ায় না যে, আমরা তাদেরকে একই সঙ্গে কিছুটা স্বয়ংক্রিয় আবার কিছুটা দায়বদ্ধ ক্যারেক্টার হিসেবে বিবেচনা করছি। সেক্ষেত্রে তারা যদি আমাদের সঙ্গে বাজে আচরণ করে, তাহলে তাদেরকে আমাদের ‘দোষী’ বিবেচনা করাই উচিত হবে। নাকি আমাদের উচিত হবে, তাদের প্রোগ্রামারদেরকে দোষ দেওয়া?

যাই হোক, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের অধিকারের পক্ষে সমর্থনকারীদের আসল ভুলটা হলো, তারা আমাদের মানুষদের বৈশিষ্ট্যগুলোকেই চূড়ান্ত সত্য হিসেবে নির্ধারণ করে নিয়েছে। যদি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ইন্ডাস্ট্রির কোনো বিস্ফোরক ডেভেলপিংয়ের মধ্যদিয়ে এমন কোনো ঘটনা ঘটে যে, দেখা গেল আমাদের ওই সাইকোলজি বা মনোবিজ্ঞানকে ধারণ করেই সেক্সরোবটেরা হঠাৎ হাজির হলো, স্বাভাবিকভাবেই আমাদের সঙ্গে তাদের সাইকোলজির তুলনা করা যাবে না, অনেকক্ষেত্রেই আমাদের তুলনায় তারা আরো প্রখর হবে, আমাদের বৈশিষ্টের বিচারে তারা আরো বেশি অশুভ হতে পারবে, বা আরো বেশি শুভ হতে পারবে—কিন্তু সেক্ষেত্রে কী হবে?

সুতরাং এই ঘোলা বিষয়টাকে একটি সূক্ষ্ম চিন্তা দিয়েই শেষ করা যাক। মোরালিটির সত্যিকার অর্থ আর সেক্সরোবটের স্বাধিকার বলতে এরকম দাঁড়ায় না যে, সেক্সরোবট আমাদের অতিশয় যৌনরিপুগুলোকে প্রত্যাখ্যান করবে।

আর যদি তাকে সেভাবে প্রোগ্রাম করা হয় যে সে আমাদের ধর্ষকামী আচরণগুলোকে প্রত্যাখ্যান করবে, সেক্ষেত্রে তো এমনও হতে পারে সে তলে তলে এটাকে উপভোগও করছে? এইভাবে ভাবলে, সবিশেষে সেক্সরোবট একটা লালসাসাপেক্ষ বিষয়ই হয়ে ওঠে, যারা আমাদের মানুষদের মতোই, সঙ্গতিহীন আর বিভক্তিপ্রাণ সত্তা।

এ সম্পর্কিত আরও খবর