ঢাকাই ফুটবলের সেকালের উন্মাদনা

, ফিচার

সাইফুল মিল্টন, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-09-01 02:42:12

নব্বইয়ের দশকের মধ্যবর্তী কোনো সময়ের কথা। আমরা থাকতাম পূর্ব বাসাবোর পাটোয়ারী গলিতে। মহল্লার বড়ভাইদের নেতৃত্ব বিশাল প্যান্ডেল টানানো হয়েছে। উপলক্ষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ফুটবলে আবাহনী ক্রীড়াচক্রের শিরোপা জয়ে সমর্থকগোষ্ঠীর খাওয়া দাওয়া। আমার আবাহনীর লোগো খচিত নীল রঙের একটা টিশার্ট ছিল। এই টিশার্টের বদৌলতে আমি এলাকার আবাহনী সমর্থকগোষ্ঠীর কমিটির কনিষ্ঠতম সদস্য। তাই সেদিন আমার ব্যস্ততা ছিল দেখার মতো।

ক্রিকেট দাপুটে ক্রীড়াঙ্গনের এ যুগে কোনো তরুণের কাছে হয়তো উপরের ঘটনাটা কল্পনামিশ্রিত কোনো গল্পের শুরু বলে মনে হবে। কারণ আজ দেশীয় খেলাধুলায় ফুটবলের জনপ্রিয়তা প্রায় শূন্যের কোঠায়। অথচ স্বাধীনতা-উত্তর বাংলাদেশে ফুটবলই নাকি ছিল ‘প্রথম প্রেম’। আজকে আমরা ঘরোয়া ফুটবলের সেই স্বর্ণযুগের উন্মাদনা নিয়েই কিছুক্ষণ আলাপ করব।

আবাহনী গ্যালারি-মোহামেডান গ্যালারি : আশি-নব্বইয়ের দশকে ঢাকার ঘরোয়া ফুটবল হতো ঢাকা স্টেডিয়াম (বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) ও মিরপুর-২ নং জাতীয় স্টেডিয়ামে (বর্তমান শেরেবাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম)। সেখানে ছিল দেশের দুই প্রধান প্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডানের সমর্থকদের জন্য পৃথক গ্যালারি। দুই দলের সমর্থকরা ব্যানার ফেস্টুন পতাকাসহ নিজ নিজ গ্যালারিতে অবস্থান নিত। গ্যালারি থেকে দুই দলের সমর্থকদের পাল্টাপাল্টি গগনবিদারী চিৎকারে প্রতিটি আবাহনী-মোহামেডান দ্বৈরথ হয়ে উঠত প্রাণবন্ত। কোনো একটা দলের সমর্থকের ভুল করে অন্য দলের গ্যালারিতে ঢুকে পড়ে ধরা পড়লে জুটত উপহাস ও তিরস্কার। এভাবে প্রতিটি আবাহনী-মোহামেডান ম্যাচ ছিল উত্তেজনার পারদে ঠাসা।

ব্রাদার্স আইলো : ঘরোয়া ফুটবলে তৃতীয় শক্তি ছিল ব্রাদার্স ইউনিয়ন। গোপীবাগের এই দলটি ২০০৩-২০০৪ মৌসুমের আগে কখনো লিগ শিরোপা জিততে না পারলেও শিরোপা-প্রত্যাশী আবাহনী বা মোহামেডানের জন্য ছিল আতঙ্কের নাম। ব্রাদার্সের সাথে পয়েন্ট না খোয়ানোই ছিল শীর্ষ দুই দলের লক্ষ্য। তবে বৃষ্টির সাথে ব্রাদার্সের খেলার একটি যোগসূত্র জনশ্রুতিতে দাঁড়িয়ে গিয়েছিল। সেটি হচ্ছে, বৃষ্টি আসলে আবাহনী বা মোহামেডান যেই আসুক ব্রাদার্সের কাছে তার পরাজয় অনিবার্য। এজন্যই বৃষ্টিস্নাত দিনে ব্রাদার্সের সাথে বড় দুই দলের কারো খেলা থাকলে বিপক্ষ গ্যালারি থেকে ‘ব্রাদার্স আইলো’, ‘ব্রাদার্স আইলো’ ধ্বনি শোনা যেত।

মহসিন না কানন : আবাহনী ক্রীড়াচক্রের গোলরক্ষক ছিলেন মোঃ মহসিন আর মোহামেডান স্পোর্টিং ক্লাবের গোলরক্ষক ছিলেন সাইদ হাসান কানন। কানন ঢাকার ফুটবলে সংগঠক হিসাবে সরব থাকলেও, মহসিন দীর্ঘদিন কানাডায় প্রবাস জীবন কাটাচ্ছেন। সেসময় বড় দুই দলের এই তারকা গোলরক্ষকের মধ্যে সবসময় শ্রেষ্ঠত্বের লড়াই চলত। দুইজনই দীর্ঘদিন জাতীয় দলের গোলবার আগলানোর দায়িত্ব পালন করেছেন।

মোনেম মুন্নার রেকর্ড পারিশ্রমিক : বাংলাদেশ ক্রিকেটের সুপারস্টার সাকিব আল হাসান তা আমরা সবাই জানি। কিন্তু আজকের তরুণ প্রজন্ম হয়তো দেখেনি ৯০ দশকের ফুটবল সুপারস্টার সুদর্শন ও অকালপ্রয়াত ফুটবলার মোনেম মুন্নার খেলা। আবাহনী ও জাতীয় দলের একসময়ের অটোম্যাটিক চয়েস এই ডিফেন্ডার দেশের গণ্ডি পেরিয়ে ভারতসহ এশিয়ার অনেক দেশের লিগেই খেলেছেন। আবাহনীর ঘরের ছেলে মুন্নাকে দলে ভিড়াবার জন্য এক দলবদলে মোহামেডান অনেক চেষ্টা করেছিল। স্টেডিয়াম পাড়ায় কানাঘুষা শুরু হল, মুন্না বোধহয় এবার আবাহনী ছেড়ে শত্রু শিবিরেই ঘাঁটি বানাচ্ছেন। অবশেষে সে সময়ের রেকর্ড পারিশ্রমিক ১৮ লক্ষ টাকায় আবাহনী মুন্নাকে রেখে দেয়। পরের দিন একটি জাতীয় দৈনিকের শিরোনাম ছিল, “মুন্না আবাহনীতেই, ঘরের ছেলে ঘরে ফিরেছে”। মুন্নার কথা আসলেই বলতে হবে মোহামেডানের তারকা ডিফেন্ডার কায়সার হামিদের কথা। জাতীয় দলের দীর্ঘদেহী এই সাবেক ডিফেন্ডারের রক্ষণ কাজের পাশাপাশি কর্নার থেকে হেড করে গোল করারও দক্ষতা ছিল।

◤ মোনেম মুন্না ┇কায়সার হামিদ ◢

 

বাংলাদেশের ম্যারাডোনা সাব্বির ও গোলমেশিন আসলাম : আশি ও নব্বই দশকে বিশ্বফুটবল ছিল আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর দিয়াগো ম্যারাডোনাময়। দেশে দেশে এসময় আক্রমণভাগের কুশলী খেলোয়াড়দের নাম দেয়া হতো ম্যারাডোনা। বাংলাদেশেও কিন্তু একসময় একজন ম্যারাডোনা ছিল। তিনি জাতীয় দল ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাবেক মিডফিল্ডার রুম্মন বিল ওয়ালি সাব্বির। মধ্যমাঠের এই সৃষ্টিশীল ফুটবলারের ক্রীড়াশৈলি এখনো সেসময়ের ঘরোয়া ফুটবল অনুরাগীদের চোখে লেগে আছে। তবে ইনজুরির জন্য এই মেধাবী খেলোয়াড়ের ক্যারিয়ার সময়ের অনেক আগেই শেষ হয়ে যায়। মোহামেডানের সাব্বিরের বিপরীতে ছিল আবাহনীর স্ট্রাইকার নন্দিত ফুটবলার শেখ মোহম্মদ আসলাম। ডিবক্সের মধ্যে হেড করার সুযোগ পেলে আসলামের গোল অনেকটাই অনিবার্য ছিল। ১৯৮৯ সালে বাংলাদেশ জাতীয় দলের হয়ে ইরান ও দঃ কোরিয়ার বিরুদ্ধে আসলামের দুটি গোল এখনো স্মরণীয় হয়ে আছে। দুটি গোলেই এসিস্ট করেছিলেন বাংলাদেশের ম্যারাডোনা সাব্বির।

◤ সাব্বির┇আসলামের বিদায় মুহূর্ত ◢

 

ঢাকাই ফুটবলের বিদেশিরা : সেসময় ঘরোয়া ফুটবলের অনেক মানসম্মত বিদেশিরা খেলে গেছেন যারা আমদের ফুটবলকে নানাভাবে সমৃদ্ধ করেছেন। মোহামেডানের চিমা ও এমেকার কথা নিশ্চই ফুটবলমোদীদের মনে আছে, এই দলে আরো উল্লেখযোগ্য ফরেন রিক্রুট ছিল ইরানের নালজাকের ও নাসির হেজাজি, রাশিয়ান রহিমভ, কুজনেসভ, আন্দ্রে কাজাকভ প্রমুখ। নব্বই দশকের আবাহনীর রাশিয়ান প্লে মেকার ঝুকভকে দেশের ফুটবলবোদ্ধারা দেশীয় ফুটবলের অন্যতম সেরা বিদেশি খেলোয়াড় মানেন। আবাহনীর অন্যান্য ফরেন রিক্রুটের মধ্যে রাশিয়ান স্ট্রাইকার পলিনকভ ও উজবেক মিডফিল্ডার ভ্লাদিমির, শ্রীলঙ্কান পাকির আলী ও প্রেমলাল, ইরাকি নজর আলী প্রমুখ উল্লেখযোগ্য।

সবশেষে বলি, দর্শক ও ক্রীড়ামোদীরাই কোনো একটি খেলার প্রাণ। সমর্থকদের উন্মাদনা না থাকলে সে খেলাটি কিন্তু উৎকর্ষতা পায় না। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে ফুটবলের সেই স্বর্ণযুগের সূর্য আজ অস্তমিত প্রায়। দেশের ক্রীড়ামোদীদের প্রথম প্রেম ফুটবল আবার প্রাণ ফিরে পাবে, আবারও ফুটবল স্টেডিয়াম কানায় কানায় পরিপূর্ণ হবে এটাই কামনা।

এ সম্পর্কিত আরও খবর